সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

মিন্টে ও আমি

সাদা জীবনের কালো কথায় আজ আমি মিন্টের কথা বলতে চাই। জীবনের নানা রঙের ভালোবাসার সব উজ্জ্বল জলছবি এদিক ওদিক ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে বৃষ্টির ফোঁটার মতো। কেউ বলেন সাদা জীবনের কালো কথা লেখার কি দরকার আছে কোনো। আবার কেউ বলেন যত সব ফালতু কাজ। যাকে তাকে নিয়ে লিখে ফেলার কি দরকার। কি হবে এসব কথা লিখে রেখে। সবার সব কথা, নিজের কথা, অন্যদের কাছে জানানোর কি কোনো দরকার আছে। জীবনের গভীর গোপন অনুভূতির কথা আর নানা অভিজ্ঞতা আর সম্পর্কের কথাকে বাজারে নিয়ে আসার কি খুব প্রয়োজন আছে। কেউ সমালোচনা করছেন এই লেখার। আবার কেউ কেউ বলছেন না না বেশ ভালো লাগে তো পুরোনো দিনের স্মৃতি ঝলমল লেখা পড়তে। কেউ কেউ এই লেখা পড়ে কোনো মন্তব্য করেন না মুখ বুজে চুপ করে থাকেন। আবার কেউ কেউ হাসি মুখে প্রশংসা করেন।এইভাবেই তো আমি লিখে চলেছি আমার নিজের ব্যক্তিগত অভিজ্ঞতা আর অনুভূতির নানা কথা আপনাদের ভালোবাসা আর মন্দ কথা শুনে।  সেটা হতে পারে খারাপ হতে পারে সুখের নয় দুঃখের বিষয়। তবু তো ধরা থাকে সেই সব কথা আমার ব্লগে এই ভাবেই আঁকাবাঁকা অক্ষরে আঁকিবুঁকি ব্লগে। 

আর আজ সেই আমাদের সবার কাছে অতি পরিচিত ক্যামেরাম্যান মিন্টের কথা। যে এখন কলকাতার রাজপথে কাজ করা বিখ্যাত এক চ্যানেলের নবান্নের ক্যামেরাম্যান। মমতা বন্দ্যোপাধ্যায় এর ঘরে প্রবেশ করে নির্ভয়ে ছবি তুলতে যার ডাক পড়ে নবান্নে। যাক সেই কথা বলতেই তো আমার কলম ধরা আজ। কেউ কেউ ওকে মিন্টাই বলেও ডাকে। সেই যে যার ভালো নাম জ্যোতির্ময় বসু। সদা হাস্যময় সেই রোগা পাতলা চেহারার হাসি মাখা মুখের ছেলে মিন্টে। সকাল হলেই যে সেই সাইকেল নিয়ে আমাদের নন্দী মাঠের ইটিভির অফিসে এসে হাজির হতো ঘড়ি ধরে একদম টাইম মেপে।

 বেশ মজার দিন গুলো কাটত আমাদের সেই সময়। যা কোনোদিন ভোলা যাবে না। ওর মা ওকে মিন্টু বলে ডাকতো মনে হয় খুব সম্ভবত। সেই ইটিভির অফিসে অরিন্দম, সুদীপ, মিন্টে আর আমি এই চার মূর্তির গুছানো সাজানো সংসার। নতুন খবরের চ্যানেল এর অফিস বেশ জমজমাট। সৌরভ বন্দোপাধ্যায় এবিপি আনন্দে চলে যাওয়ার পর ক্যামেরাম্যান এর খোঁজ করতে গিয়ে ওর সন্ধান পাওয়া গেলো। স্টিল ক্যামেরা চালানো পাকা হাতের ফটোগ্রাফার এর সন্ধান পাওয়া গেলো। সেই দেবাশীষ মৈত্র সেই সময় ইটিভির ক্যামেরা বিভাগের প্রধান। আর তাঁর বাবা শ্যামল দা তিনি ছিলেন মিন্টের সাদা কালো ছবির জগতের গুরু। যে শ্যামল দার কথা একদিন লিখবো আমি ইচ্ছা আছে।

এই সব নানা লতায় পাতায় মোড়া সম্পর্কের বন্ধনে আবদ্ধ হয়ে মিন্টে জড়িয়ে গেলো ইটিভির সংসারে কেমন করে। সাদা কালো ছবির জগতের শাটার টেপা আর ক্লিক করে ধরে রাখা ছবির জগতের বাসিন্দা মিন্টে বিয়ে বাড়ির ছবি তোলা সেই মিন্টে হয়ে গেলো
 ইটিভির ক্যামেরাম্যান। আমার তখন নতুন চাকরি। দু চাকার গাড়ি কেনার সামর্থ্য নেই। ওর ভাই ঝন্টের গাড়ি করে বহুদিন আমরা খবর করতে গেছি। পরে হাওড়া থেকে শাশ্বত আর শুভেন্দু সেই গাড়ি কিনে দিয়ে যায় শ্রীরামপুরে। মাসে মাসে ই এম আই দিয়ে দু চাকার বাজাজ এর গাড়ি কেনা হলো।

 ওদের সেই চাতরার সি ই এস সি ক্লাবের কাছে রেশন দোকানের ওপর ওদের সেই বহু পুরোনো দিনের ভাড়া নেওয়া ঘর। ছোট্ট ঘরে দু দুটো সংসার আর ওর মার কষ্ট করে হাসি মুখে সেই সংসারকে সামাল দেওয়া দুই ছেলের পরিবারকে নিয়ে। বেশ সবাই মিলে জড়িয়ে ধরে বেঁচে থাকার চেষ্টা করা। যা আমার বেশ ভালো লাগতো।  আমার পরিবারের সাথে ওদের বাড়ির একটা গভীর বন্ধন তৈরি হয়ে গেছিল কাজের সুত্রে। সেই শ্রীরামপুরে ওয়ালস হাসপাতালে সকাল থেকেই ওর মার দাঁড়িয়ে থাকা বুটা হবার সময়। হাসপাতালে আমার টেনশন এর সময় মিন্টে, বাপি, তাপস, মৃণাল দা, ঝন্টের উপস্থিতি আমায় স্বস্তি দিয়েছিল সেই সময় অনেকটাই। লেবার রুম থেকে পয়লা বৈশাখের দিন সাদা কাপড়ে মুড়ে প্রথম বাইরে এসে যিনি আমাদের টেনশনের মুক্তি দিলেন এই তো অভিজিৎ এর মেয়ে হয়েছে। আজতক চ্যানেল এর মৃণাল দত্ত দা সেই বৈশাখের প্রথম দিন মেয়ে হবার খবর পেয়ে মেয়ের নাম দিয়ে ফেললেন বৈশাখী। 

সত্যিই তো এই সব দিনের কথা লিখে ফেলি আমি রাতের অন্ধকারে টিপটিপ বৃষ্টি ভেজা রাতে। যে রাতে আমার স্মৃতির সরণীতে বৃষ্টির ছোঁয়া লেগে ভিজে যায় আমার মন,রাস্তাঘাট সবকিছুই। এই ভাবেই বুটার বড়ো হয়ে যাওয়া বাংলা পড়তে ওদের বাড়ি যাওয়া। মিন্টের বউ এর কাছে বাংলা পড়া। এই নানা কথাই যে আজ অজানা রয়ে গেছে। মনে নেই এর মাঝে একবার ও হয়তো আমার সাথে মতান্তরের কারণে কাজ ছেড়ে দেয় অল্প দিনের জন্য। কিন্তু পরে সেটা আবার মিটেও যায়। যেটা মেটাতে সব থেকে বেশি সাহায্য করে আমার বউ সোমা। বলে না ওকে ডেকে নাও তুমি। আমাদের ভেঙে যাওয়া জুটি আবার জোড়া লেগে যায়। এই একবার ছাড়া আমাদের দুজনের এই লরেল আর হার্ডির জুটি বেঁধে একসাথে জেলা জুড়ে কাজ করা দৌড়ে বেড়ানো। খবরের নেশায় দিন রাত এক করে ছুটে বেড়ানোর মজাই আলাদা ছিল।

আসলে রিপোর্টার আর ক্যামেরাম্যান এর জুটির মধ্য সমঝোতা না থাকলে কি আর ভালো কাজ হয়। যে কোনো সময় যে কোনো কঠিন কাজ করতে ভয় পেয়ে পিছিয়ে যায়নি ও কোনোদিন। যেটা ছিল ওর সব থেকে বড় প্লাস পয়েন্ট। তার জন্য তো সেই সিঙ্গুরে অন্দোলনের সময় এবিপি আনন্দের ওবি ভ্যান ভাংচুরের ঘটনায় ওদের রিপোর্টার বিতনু আর ওর ক্যামেরাম্যান দুর থেকে ছবি করলেও আমি আর মিন্টে দুজন একসাথে এগিয়ে যাই। ওকে বলি চলো তো দেখি কারা গাড়ি ভাঙছে। হাতে অফিসের ক্যামেরা নিয়ে ও এগিয়ে গেলো ছবি করতে কোনো দ্বিধা না করেই। আর তারপর সবটাই তো ইতিহাস। 

ওকে দেখে  তৃণমূল সমর্থকদের ঝাঁপিয়ে পড়া। ওর মাথায় ইট দিয়ে মারা। রক্তে ভেসে যাওয়া ওর সারা শরীর। গোটা রাজ্য জুড়ে সেই ওর রক্ত মাখা মুখ এর ছবি প্রচার করা সিপিএমের। ওকে সেই ওয়ালস হাস পাতালে নিয়ে আসা সবাই মিলে। পরে মদন মিত্র আর পার্থ চট্টোপাধ্যায় হাসপাতালে দেখতে গেলে তাদের ভাগিয়ে দেওয়া, আমার মাথা গরম করে গাল দিয়ে এসব কথা লিখে রাখলে ক্ষতি কি বলুন তো। তৃণমূল নেতাদের আমার বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ জানানোর পরিকল্পনা করা। যদিও সেই পরিকল্পনায় জল ঢেলে দেয় কলকাতার জয়ন্ত চৌধুরী। পরে সেই জাভেদ খান এর কলকাতা থেকে আসা লোকজন যারা মিন্টেকে মারে তাদের চিহ্নিত করা কামারকুন্ডু রেল মাঠের মমতা বন্দ্যোপাধ্যায় এর সভায়। ছবি তুলে দেখিয়ে দেওয়া এরাই হলো আসল তৃণমূলের সব আসল  ক্যাডার বাহিনী যারা সেদিন মিন্টেকে ছবি তুলতে বাধা দেয় আর মারধর করে।

 কিন্তু হাসি মুখে ও সব কষ্ট সহ্য করে মার খেয়ে ছবি করতে পিছপা হয়নি। আসলে একজন ছবি তোলার সাংবাদিক এর এই যে ভয়ডরহীন জীবন এটা অনেক বেশি তার ক্যারিয়ারে উন্নতি করতে সাহায্য করে। যেটা আজ ওর হয়েছে। সেই সিঙ্গুরে দিন রাত এক করে আমার সাথে দৌড়ে যাওয়া, সেই ভোরবেলায় হিন্দমোটর কারখানাতে দৌড়ে যাওয়া শীতের সকালে আন্দোলন এর ছবি করতে, ভিখারী পাসোয়ান এর খবর করতে বৃষ্টি ভেজা রাতে দুজনে একসাথে ভিজে মমতা বন্দ্যোপাধ্যায় এর আসার খবর পেয়ে চলে যাওয়া আমার দু চাকার বাইক নিয়ে ভিজে ভিজে, সেই তাপসী মালিকের বাড়িতে গলায় মালা দিয়ে পার্থ চট্টোপাধ্যায় এর সিঙ্গুর আসা তারপর চাষীদের বিক্ষোভের মুখে পড়ে আমাদের মিন্টের ক্যামেরায় সেই ছবি ধরা পড়ে যাওয়া, অপ্রস্তুত হয়ে পড়া সেই ডাকাবুকো নেতার। সেই ভোরবেলায় ডানলপ সাহাগঞ্জের কারখানাতে তালা বন্ধের ঘোষণা হলেই ছুটে যাওয়া শ্রীরামপুর থেকে বাইক নিয়ে, সারাদিন রাস্তায় ঘুরে খবর করে ক্লান্ত হয়ে ঘরে ফেরা। কোনোদিন রাস্তায় দাঁড়িয়ে কিছু খেতে পাওয়া আবার কোনোদিন আমার ছবি ধরানোর তাড়াহুড়োতে সেটাও হতো না ওর।

 এই ভাবেই তো বেশ ভালই চলছিল আমাদের দুজনের এই লরেল আর হার্ডির  হার্ডকোর জেলা সাংবাদিক এর জীবন। যে সাংবাদিক জীবনে সব ভালোর মাঝে কিছু মন খারাপ ছিল। সেই বিশ্বকর্মা পূজোর সময় অফিসের পূজো নিয়ে একটু দ্বিমত ছিল আমার আর ওর। কিন্তু এই সবের মাঝে আজও অমলিন হয়ে বেঁচে আছে আমাদের ধূলি ধূসর সম্পর্ক ঠিক ওই রাস্তার পাশে পড়ে থাকা ট্রাম লাইনের মতই। কিন্তু না সব কি আর ভালো হয়। হুগলী জেলার সেই অফিস উঠে গেলো। কলকাতায় ট্রান্সফার করা হলো আমাদের সবাইকে। আমরা দুজন চলে গেলাম কোলকাতা। আমি এডজাস্ট করতে না পেরে হায়দরাবাদ বদলি হয়ে গেলাম কলকাতা থেকে। ও টিকে গেলো কলকাতার জল হাওয়া বাতাসে এডজাস্ট করে সেই হাসি মুখে। 

সেই ইটিভির চাকরি ছেড়ে দিয়ে চলে এলাম অজানা অচেনা আর অনিশ্চিত জীবনে। ভেসে পড়লাম কেমন সুন্দর জীবন ছেড়ে। এই তো সেদিন দেখলাম নবান্নে যাবার জন্য দৌড়ে ট্রেন ধরছে ও বেশ ভালো লাগলো একবার ডাকলাম ওকে পুরোনো দিনের কথা মনে রেখে হয়তো ট্রেন ধরার তাড়া থাকায় শুনতে পায়নি ও। মনটা একটু খারাপ লাগলেও পরে মনে হলো আমার আজ জীবনের কোনো তাড়া সেই অর্থে নেই। দৌড় নেই। ওর তো আছে। ওর দিল্লী দৌড়ে যাওয়া মমতা বন্দ্যোপাধ্যায় এর সফর সঙ্গী হয়ে, সেই নবান্নের চোদ্দ তলায় ছবি করতে যাওয়া, সেই নানা গুরুত্বপূর্ণ কভারেজ করতে যাওয়ার ওর ছবি দেখে বেশ ভালো লাগে আমার। যাক লরেল আর হার্ডির সেই হার্ডকোর জুটি ভেঙে গেছে বহুদিন আগেই। একজন নিজেই ছিটকে গেছে এই মিডিয়ার ট্রাক এন্ড ফিল্ড থেকে। কিন্তু অন্যজন তো এখনো হাসি মুখে লড়াই করে যাচ্ছে মাঠে ময়দানে, পাহাড়ে, জঙ্গলে মমতার সফর সঙ্গী হয়ে সেই বিখ্যাত হাসি মাখা মুখে।

 মনে পড়ে গেলো আমার সেই সিঙ্গুরের একটা দিনের কথা সেই আন্দোলনের কথা। যখন প্রতিদিন সকাল হলেই বাইক নিয়ে সিঙ্গুর পৌঁছে যেতাম আমরা দুজন নিয়ম করে। মাটি কামড়ে পড়ে থাকতাম সিঙ্গুরের চাষীদের সাথে ঘুরতাম গ্রামে গ্রামে। কখনও ইচ্ছুক চাষীদের গ্রামে কোন সময় অনিচ্ছুক চাষীদের ঘরে ঢুকে পড়তাম আমরা। সেই রকম একদিন সকাল বেলায় মমতা বন্দ্যোপাধ্যায় এর সাক্ষাৎকার নিতে কলকাতা ইটিভির অফিস থেকে সিঙ্গুরে এসে হাজির হলেন বিখ্যাত সাংবাদিক জয়ন্ত চৌধুরী। সিদ্ধার্থ সরকারের নির্দেশে সাক্ষাৎকার নিতে এলেন তিনি। মমতার ঘনিষ্ঠ সাংবাদিক জয়ন্ত দা। সেদিন শ্রীরামপুর অফিস থেকে ক্যামেরা নিয়ে মিন্টেকে বললাম তুমি চলে যাও আমি যাবো না আজ। ও আর জয়ন্ত দা মমতার ইন্টারভিউ করে। সাদা ফুলকাটা কাপে চা খাবার সৌভাগ্য হয় ওদের সেদিন সেই সিঙ্গুরের ধর্না মঞ্চে। যে গল্প ও হাসতে হাসতে পড়ে আমায় বলে। কিন্তু আমি কেনো যে সেদিন গেলাম না এভয়েড করলাম কে জানে। হয়তো সেদিন সেই সাক্ষাৎকার অনুষ্ঠানে হাজির হয়ে সাজানো প্রশ্নের বাইরে কোনো প্রশ্ন করে বিপাকে ফেলব না বলেই সেদিন আমি হাজির হতে পারিনি সেদিন। এটাই যে আমার সমস্যা।

 
আসলে সবাই কি সব কাজ সমঝোতা করে করতে পারে। তবু আজ মনে হয় এই জেলা ছেড়ে ভয়ে ভয়ে দ্রুত কলকাতায় ছুটে চলে না গেলে হয়তো আজও আমাদের এই অমলিন জুটি বেঁধে থাকা হতো এই বুড়ো বয়সে। খবরের দৌড়ে বুড়ো হয়ে আমরা দুজন আজও একসাথে দৌড়ে বেড়াতাম। ঝগড়া মান অভিমান হাসি কান্না পর্ব মিটিয়ে হাসি মুখে দিনের শেষে কাজ করতাম আমরা দুজন মিলে। রাতের বেলায় কাজ সেরে বাটার মোড়ে এসে দাঁড়াতাম আমরা ঘুরতে ঘুরতে। চা খেতাম সবাই মিলে আর খবর নিয়ে আলোচনা করতাম। ওর কোলে চড়ে ওর নাতি হাসি মুখে বায়না করতো দাদুর কাছে। ও হেসে সেই বায়না মিটিয়ে দিত একগাল হেসে। বেশ সুন্দর জীবন কাটিয়ে দেওয়া যেত কি বলেন, একসাথে আমাদের এই জুটি না ভেঙে। সোজা সরল রেখায় সরল পথে চলতো আমাদের এই লরেল আর হার্ডির হার্ডকোর সাংবাদিক এর দৌড়ে বেড়ানো জীবন।

 আজ তাই ওর এই দৌড় দেখে বেশ ভালো লাগে আমার। সত্যিই তো জীবনের এই ব্যালেন্সের খেলায় আমি ছিটকে পরে গেলেও মিন্টে তো পড়ে যায়নি এখনও। কেমন করে সব সামলে নিয়ে আকাশে মেঘের রাজ্যে উড়ে গেছে কোনো সময় খবরের খোঁজে। আবার কোনো সময় পাহাড় আর সমুদ্রের তীরে দৌড়ে বেরিয়েছে ক্যামেরা নিয়ে সকলের সাথে। এই বৃষ্টি ভেজা ভোরবেলায় সেই দৌড়ে বেড়ানোর স্মৃতিচারণ করতে বেশ ভালো লাগলো আমার। একজন জেলার ছেলের এই দৌড়ে বেড়ানো খবরের সন্ধানে আর তার কথা লিখতে ইচ্ছা হলো এতদিন পরে। সাদা জীবনের কালো কথায়।কেউ বলবেন ওর স্তাবকতা করলাম আমি। কেউ বলবেন এত কথা লিখে লাভ কি হলো। লাভ আর ক্ষতির হিসেব করে কি আর জীবন চলে। লরেল আর হার্ডির এই খবরের দুনিয়ার হার্ডকোর সম্পর্কে লাভ আর ক্ষতি নেই। সেই ঝুলিতে শুধু লাভ আর লাভ আছে। যাকে বুকে আগলে জড়িয়ে আজও আমি বেঁচে আছি। স্বপ্ন দেখি দৌড়ে বেড়াবার দুজন মিলে একসাথে। 

মিন্টে ও আমি - অভিজিৎ বসু।
ছাব্বিশে সেপ্টেম্বর দু হাজার চব্বিশ।
ছবি সৌজন্য ফেসবুক।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আনন্দবাজারের শ্যামল দা

সেই সাদা বাড়ীর অনেক বিখ্যাত সাংবাদিকের মধ্যে একজন শুধু জেলখানার খবর লিখেই যিনি বিখ্যাত হয়ে গেলেন গোটা সাংবাদিক মহলে, বাংলা সংবাদ পত্রের জগতে। সেই জেল রিপোর্টার বলেই অভিহিত হতেন তিনি মহাকরণের বারান্দায়, অলিন্দে আর রাইটার্সের কাঠের সিঁড়িতে হাসিমুখে। যে কোনোও মন্ত্রীর ঘরে হাসিমুখে যাঁর প্রবেশ ছিল অবারিত দ্বার। যিনি প্রথম জীবনে আনন্দবাজার পত্রিকায় দক্ষিণ ২৪ পরগণার জেলার রিপোর্টার হিসেবে কাজ করেছেন। পরে জেলা থেকে সোজা কলকাতায় প্রবেশ তাঁর।  সেই একদম ফিটফাট সুন্দর, সুদর্শন,সুপুরুষ, বিয়ে না করেও দিব্যি হাসি মুখে মাকে নিয়ে জীবন কাটিয়ে দিলেন ভাইপো আর সেই বর্ধমানের বড়শুল এর একান্নবর্তী পরিবারের সদস্যদের কাছে। আর শনিবার হলেই তাঁর সবাইকে থ্যাংক ইউ বলে কলকাতার সেই বিখ্যাত মেস এর জীবন ছেড়ে নিজের গ্রামের বাড়ী চলে যাওয়া তাঁর হাসি মুখে। বলতেন সবাইকে চলো সবাই মিলে গ্রামের বাড়িতে পুকুরের মাছ ধরে খাওয়া হবে বেশ আনন্দ হবে। আমার নিজের গ্রামের বাড়ীতে গেলে কোনোও অসুবিধা হবে না একদম।  আর নিজের শরীর ফিট রাখতে এই বয়সেও কেমন করে যে দুশো কপালভাতি করতেন তিনি কে জানে। একদম সবার যখ...

জামালপুরের প্রদীপ দা

আজ আমার সাদা জীবনের কালো কথায় বর্ধমানের জামালপুরের সেই দাপুটে ঠোঁট কাটা সাংবাদিক প্রদীপ চট্টোপাধ্যায় এর কথা। সেই বিখ্যাত সুভাষ তালুকদার এর কাগজ সংবাদে মাত্র এক টাকার কাগজে কাজ করা সংবাদ পত্রিকার দাপুটে সাংবাদিক সেই প্রদীপ দা। সেই মুখ্যমন্ত্রীর সভায় বাঁশের ব্যারিকেডের এপারে দূরে দাঁড়িয়েও যে খবর করা যায় সেটা বড়ো মিডিয়ার সাংবাদিকদের হাসি মুখে দেখিয়ে দিয়ে, আর তাদের খবরের ময়দানে গোল দিয়ে শুধু খবরকে ভালোবেসে ছোটো কাগজে কাজ করে চলা সর্বদা হাসি মুখের সেই আমাদের প্রদীপ চ্যাটার্জী দা।  কোথাও কোনো অন্যায় দেখলেই প্রতিবাদে মুখর হয়ে যাওয়া আর এক দৌড়ে বেরিয়ে পড়া ঝোলা কাঁধে সেই খবরের খোঁজে সেই জামালপুরের প্রত্যন্ত গ্রামের সেই প্রদীপ দা। সেই বিখ্যাত পন্ডিত রবিশঙ্কর আর উদয়শঙ্কর এর আপন মাসতুত ভাই এর ছেলে সেই প্রদীপ চট্টোপাধ্যায় দাদা। সেই বামদের আমলে জামালপুরের এলাকায় দাপিয়ে খবর করে ছুটে বেড়ানো সেই প্রদীপ দা। সেই তৃণমূল আমলেও একভাবেই ছুটে বেরিয়ে কাজ করা আমাদের সদা ব্যস্ত প্রদীপ দা।  সেই বাবার অসুস্থতার কারনে বড়ো সংবাদ মাধ্যমে কাজ না করেও...

আমার স্যার কাজীদা

সাদা জীবনের কালো কথায় আজ আমার স্যার এর কথা। যার লেখা আজ হঠাৎ চোখে পড়লো একটি কাগজে। আর স্যার এর নামটা দেখেই মনে পড়ে গেলো নানান কথা। হ্যাঁ, সেই কাজী গোলাম গাউস সিদ্দিকী। যাঁর সাথে আমার আলাপ আর দেখা হয়েছিল সেই অজিতদার ফ্রিল্যান্স ছকু খানসামা লেনের ফ্রীল্যান্স প্রেস ক্লাবের অফিসে খুব সম্ভবত। হাসিখুশি বেশ অজাতশত্রু এই মানুষটিকে দেখেই আমার মনে হয়েছিল যে রিপোর্টারদের প্রভূত ক্ষমতা থাকে বোধহয়। তাই পকেটে পেন আর সেই ফোনের ছোট্টো নোটবুক দেখেই আমার মনে হয়, যে ক্ষমতার স্বাদ পাবার জন্য সেই সদ্য গ্র্যাজুয়েশন করে আমার কচি মনে সাংবাদিক হবার বাসনা জাগে সেই সময়।  কোনো প্রাইমারী স্কুলের শিক্ষক নয়, কোনো অফিসে মাছি মারা দশটা পাঁচটার লোয়ার ডিভিশন এর কেরানি নয়, মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ নয়, ল্যাবরেটরিতে টেকনিশিয়ান এর কাজ নয়, এল আই সি বা পোষ্ট অফিস এর এজেন্ট নয়, কোনো মুদি দোকানে হিসেব পত্র লেখার কাজ নয়, স্বাধীন ব্যবসা করা নয়। শুধুই সাংবাদিক হবার স্বাদ।  কাগজে সাদা কালো অক্ষরে নিজের নাম ছাপা হবে, সেই নাম দেখে বুক ফুলে যাবে, পাড়ায় প্রতিবেশীরা সহ স...

কুড়ি থালা দশ টাকা আর রসিক মুলুর জীবন

নাম মুলু হাঁসদা। বাংলা ঝাড়খণ্ড সীমানার চরিচা গ্রাম পঞ্চায়েত এর চর ইচ্ছা রঘুবরপুরের বাসিন্দা মুলু। আজ মুলুর জীবন কথা। গ্রামের নামটা ভারী অদ্ভুত। চর ইচ্ছা রঘুবরপুর। যে গ্রাম অন্য পাঁচটা গ্রামের মতই।সাদামাটা এই গ্রামে দারিদ্র্য, অপুষ্টি আর কর্মহীন জীবনের জলছবি সুস্পষ্ট। আর সেই গ্রামের মহিলারা নিজেদের সংসার রক্ষা করতে গাছের পাতাকে আঁকড়ে ধরে রেখেছে। গাছের পাতা মুলুদের জীবনের জিয়ন কাঠি। যে জিয়ন কাঠিতে তারা ভোর হতেই পেটের টানে চলে যায় জঙ্গলে। খস খস শব্দ করে পায় হেঁটে তারা পাতা তোলে। গাছ থেকে টুপ টাপ করে ঝড়ে পড়া পাতাকে একটা একটা করে নিজের শাড়ির আঁচলে ভরে নেয়। তার পর সব পাতাকে বস্তায় ভরে ঘরে ফেরে।  ঠিক যেভাবে তারা পুকুরে নেমে শামুক গেঁড়ি আর গুগলি তোলে। যে ভাবে তাদের উদর পূর্তি হবে বলে। আর এই পাতাও যে তাদের পেট ভরায়। একটা একটা পাতাকে নিজের সন্তানের মতো আলগোছে ছুঁয়ে বুকে জড়িয়ে ধরে চুমু খায় মুলু, বলে তোরা না থাকলে কি করতাম কে জানে। মাথার ওপর শাল সেগুনের বিশাল আকারের গাছগুলো চুপ করে দাঁড়িয়ে থাকে আর তারা চুপ করে শোনে মুলুর কথা।  একে অপ...

শুভ মকর সংক্রান্তি

মকর মানেই নতুন জামা কাক ভোরে স্নান, রাত্রি জেগে মিঠে সুরে টুসুমণির গান। মকর মানেই পিঠে - পুলির গন্ধে ম - ম হাওয়া, ডুলুং পাড়ে টুসুর মেলায় দল বেঁধে যাওয়া। মকর মানেই মোরগ লড়াই পাহুড় জেতার সুখ, সন্ধ্যা - রাতে মাংস পিঠের স্বাদে ভরা মুখ। মকর মানেই হাতি - ঘোড়ার পুজো করম তলে, সান্ধ্য হাওয়ায় মন উদাসী দিমির দিমির বোলে। আসলে আজ এই মকর সংক্রান্তির দিন, টুসু মেলার দিন, টুসু গানে নিজেকে মাতিয়ে দেবার দিন। অজয় এর ধারে জয়দেব কেঁদুলির মেলায় ভীড়ের মাঝে নিজেকে হারিয়ে দেবার দিন। অজয় এর জলে ডুব দিয়ে স্নান করে পূণ্য অর্জনের দিন। আর নদীর ধারে মোরগ লড়াই এর দিন। আকাশে ঘুড়ি ওড়ানোর দিন, সুতো লাটাই হাতে আকাশ পানে তাকিয়ে থাকার দিন। কেমন যেনো রাশির একটি স্থান থেকে অন্য রাশিতে স্থান পরিবর্তনের দিন। সূর্যের দেবতাকে সকালে উঠে স্নান সেরে প্রণাম জানিয়ে শক্তি সঞ্চয় এর দিন। সূর্যের উত্তর দিকে চলে যাবার দিন। ধীরে ধীরে শীতকাল চলে যাওয়ার দিন।  এই মকর সংক্রান্তি এর ইতিহাস ও ভারতীয় ঐতিহ্যের গভীর শিকড় রয়েছে। এটি কৃষি চক্র এবং ফসল কাটার মৌসুমের সাথে জড়িত। এই মকর সংক্রান্তি চ...