সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

চোদ্দ অক্টোবর ভোর বেলার সেই ফোন।

নোবেল কমিটি আজকে তাদের টুইটারে এই সেই বিখ্যাত ছবিটা তুলে ধরেছে আবার। হ্যাঁ, সাইকেল নিয়ে লাল মাটির রাস্তা ধরে আপনমনে ছুটে চলেছেন সেই নোবেল জয়ী বিখ্যাত অর্থনীতিবিদ অমর্ত্য সেন। এই  আজকের মত সেদিনও এক ১৪ অক্টোবর ১৯৯৮ সালে কাকভোরে বেজে উঠেছিল অমর্ত্য সেনের ফোন। তিনি এই ফোনটা ধরার আগে ভেবে নিয়ে ছিলেন নির্ঘাত একটা খারাপ খবর অপেক্ষা করছে তাঁর জন্য। হয় পরিচিত কেউ অসুস্থ হয়েছেন তাই ফোন এসেছে তাঁর কাছে,অথবা কিছু একটা খারাপ ঘটনা ঘটেছে বলে এত ভোরে তাঁর কাছে ফোনটা এসেছে৷ এই কথা ভাবতে ভাবতেই সেই ভোরবেলার ফোনটা তিনি ধরে ফেলেন। কিন্তু না, কোনো খারাপ খবর আসেনি সেদিন সেই ভোরবেলায় তাঁর কাছে৷ তিনি জানতে পারলেন অ্যাকাডেমি অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য তাঁকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে৷ সেই দিনটা হলো আজকের সেই চোদ্দ অক্টোবর। 

যে তাঁর এই বিখ্যাত ছবিটা আজ এতদিন পরেও নোবেল কমিটি তাদের সেই টুইটারে তুলে ধরেছে। সেই বিখ্যাত মানুষ যিনি শান্তিনিকেতনে গ্রামে গ্রামে ঘুরে বেড়াচ্ছেন লাল মাটির রাস্তা দিয়ে তার সেই দু চাকার প্রিয় সাইকেল করে। যে ছবিতে লেখা আছে যে তাঁর এক সহকারীকে যখন গ্রামের কোনো শিশু কামড়ে দেয় তাদের ওজন নেওয়ার সময়। সেই সময় তাঁর সহকারী অসুস্থ হয়ে পড়লে তিনি নিজেই সাইকেল করে সেই শিশুদের ছেলে ও মেয়ে তাদের সঠিক পুষ্টি তারা পায় কি না। তাদের সঠিক পুষ্টি পেয়ে ওজন ঠিক মত তাদের হচ্ছে কি না বয়স অনুপাতে সেটা মাপতে তিনি বেরিয়ে পড়েন এই দু চাকার সাইকেল যান করে।

 
ঘুরে বেড়ান এদিক থেকে ওদিক এই গ্রাম থেকে অন্য গ্রামে। আর সেই গ্রাম ঘুরে বেড়ানো, গ্রামের মেঠো রাস্তায় ঘুরে বেড়িয়ে গ্রামের প্রান্তিক মানুষের সাথে দেখা হওয়া, তাদের জীবনের সুখ আর দুঃখের কথা জানা, তাদের ঘরের ভাতের অভাবের কথা জানা সেটাই বোধ হয় তাঁকে এই একসময় নোবেল পুরষ্কার এনে দিলো। যিনি মাত্র নয় বছর বয়সে ১৯৪৩ সালের মন্বন্তর দেখেছিলেন। যে দুর্ভিক্ষে মারা গেছিল প্রায় ত্রিশ লক্ষ মানুষ। যা সেই ছোটবেলায় তাঁর মনে গভীর রেখাপাত করেছিল। পড়ে বড়ো হয়েও সেই ছোট বেলার দুর্ভিক্ষের স্মৃতি ভুলতে পারেননি তিনি।

যিনি বুঝেছিলেন এই দেশে ভারতবর্ষে যে দুর্ভিক্ষ তিনি প্রত্যক্ষ করেছিলেন সেটা দেখে তাঁর এই গবেষণার সূত্রপাত হয়। তিনি সাইকেল করে ঘুরে ঘুরে শান্তিনিকেতনের আশেপাশে বাস করা মানুষদের জীবনযাত্রা আর নানা তথ্য সংগ্রহ করতেন। সেই সব মানুষদের আয় কত, চালের দাম কত, এইসব জানতেন তিনি গ্রামে ঘুরে ঘুরে। 

এই জনকল্যাণকর অর্থনীতি এবং গণদরিদ্রের অন্তর্নিহিত এই কার্যকারণ বিষয়ে তাঁর এই গবেষণা। এই গবেষণার জন্যই তাঁর নোবেল পুরষ্কার পাওয়া। যে পুরস্কার পেলেন তিনি তাঁর এই দু চাকার সাইকেল করে গ্রাম আর গ্রামের অর্থনীতির সরেজমিন পরিদর্শন করে। এই একটা ছোট দু চাকার সাইকেল তাঁর নোবেল জয়ের অন্যতম বড় ব্যাপার হয়ে ওঠে একদিন। সেই চির পরিচিত ছবিটা আজ আবার নোবেল কমিটি আমাদের সামনে নিয়ে এসেছে এই আজকের দিনে। যে দিন অর্থনীতিতে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে। 

অমর্ত্য সেনের মা অমিতা সেন ছিলেন রবীন্দ্রনাথ ঠাকুরের অত্যন্ত স্নেহধন্য। অমর্ত্য'র নামকরণ করেছেন রবীন্দ্রনাথ স্বয়ং। তাই ঠাকুর বাড়ীর সাথে তাঁর ছোট কাল থেকেই একটা গভীর সম্পর্ক ছিল। তাঁর সেই ছোটবেলায় এই আশ্রমে পড়াশোনার শুরু। তারপর ধীরে ধীরে একের পর এক হার্ডেল টপকে তাঁর এগিয়ে চলা।  ভারতবর্ষের ইতিহাসে সম্ভবত তিনি সর্বকনিষ্ঠ ব্যক্তি যিনি মাত্র ২৩ বছর বয়সে যাদবপুর বিশ্ব বিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক এবং বিভাগীয় প্রধান হওয়ার বিরল সম্মান অর্জন করেছেন। যা সত্যিই খুব গর্বের বিষয়। 

এরপর তিনি ট্রিনিট্রিতে ফেলোশিপ অর্জন করায় চার বছরের জন্য নিজের পছন্দসই যে-কোনও বিষয় নিয়ে পড়াশুনোর সুযোগ পেয়েছিলেন তিনি। অমর্ত্য সেন যে বিষয় বেছেছিলেন সেটা হলো দর্শন। এই বিষয় পরে তাঁর গবেষণার কাজে অনেক সাহায্য করেছে এই দর্শন শাস্ত্র৷ অবশ্য প্রেসিডেন্সিতে পড়ার সময় থেকেই দর্শনের প্রতি তাঁর আগ্রহ ছিল প্রবল৷ সেখানে নিয়মিত দর্শন চর্চা এবং বিতর্কে অংশগ্রহণ করতেন তিনি। তর্কে তুখোড় দক্ষতা ছিল তাঁর। আর এই দর্শন শাস্ত্র তাঁকে আরও নানা ভাবে তাঁর এই দুর্ভিক্ষ আর মানুষের ক্ষুধা নিয়ে কাজ করতে সাহায্য করে। 

অমর্ত্য সেন  এর জন্ম 3 নভেম্বর, 1933 সালে শান্তিনিকেতনে। তিনি হলেন একজন ভারতীয় অর্থনীতিবিদ যিনি কল্যাণ অর্থনীতি এবং সামাজিক পছন্দ তত্ত্বে অবদানের জন্য এবং সমাজের দরিদ্রতম সদস্যদের সমস্যায় তাঁর আগ্রহের জন্য অর্থনৈতিক বিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। সেন দুর্ভিক্ষের কারণগুলির উপর তার কাজের জন্য সর্বাধিক পরিচিত, যা খাদ্যের বাস্তব বা অনুভূত ঘাটতির প্রভাব প্রতিরোধ বা সীমিত করার জন্য ব্যবহারিক সমাধান গুলির বিকাশের দিকে পরিচালিত করেছিল তাঁকে।

কল্যাণ অর্থনীতি সম্প্রদায়ের কল্যাণে তাদের প্রভাবের পরিপ্রেক্ষিতে অর্থনৈতিক নীতিগুলি মূল্যায়ন করতে চায়। অমর্ত্য সেন, যিনি তার কর্মজীবনকে এই ধরনের বিষয়গুলিতে উৎসর্গ করেছিলেন, তাকে "তাঁর পেশার বিবেক" বলা হয়। তাঁর প্রভাবশালী মনোগ্রাফ কালেক্টিভ চয়েস অ্যান্ড সোশ্যাল ওয়েলফেয়ার (1970)-যা ব্যক্তি অধিকার, সংখ্যাগরিষ্ঠ শাসন এবং স্বতন্ত্র অবস্থার তথ্যের প্রাপ্যতার মতো সমস্যাগুলিকে সম্বোধন করে- গবেষকদের মৌলিক কল্যাণের বিষয়ে তাদের মনোযোগ দিতে অনুপ্রাণিত করেছিল।

তিনি দারিদ্র্য পরিমাপের একটা পদ্ধতি তৈরি করেছিলেন যা দরিদ্রদের অর্থনৈতিক অবস্থার উন্নতির জন্য দরকারী তথ্য দেয়। উদাহরণস্বরূপ, অসমতার উপর তার তাত্ত্বিক কাজ একটি ব্যাখ্যা প্রদান করে যে কেন কিছু দরিদ্র দেশে পুরুষদের তুলনায় নারীদের সংখ্যা কম, যদিও পুরুষদের তুলনায় নারীরা বেশি জন্মগ্রহণ করে এবং পুরুষদের মধ্যে শিশুমৃত্যুর হার বেশি। তিনি দাবি করেছেন যে এই তির্যক অনুপাতটি সেইসব দেশের ছেলেদের জন্য উন্নত স্বাস্থ্য চিকিত্সা এবং শৈশবকালীন সুযোগের ফলে।

দুর্ভিক্ষের প্রতি তাঁর আগ্রহ ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে উদ্ভূত হয়েছিল। একটি নয় বছর বয়সী বালক হিসাবে, তিনি 1943 সালের বাংলার দুর্ভিক্ষ প্রত্যক্ষ করেছিলেন তিনি। যেখানে ত্রিশ লক্ষ লোক মারা গিয়েছিল। এই বিস্ময়কর জীবনহানি অপ্রয়োজনীয় ছিল বলেই তাঁর মনে হয়েছিল এক সময়ে।  তিনি বিশ্বাস করতেন যে সেই সময়ে ভারতে পর্যাপ্ত খাদ্য সরবরাহ ছিল কিন্তু এর বন্টন বাধাগ্রস্ত হয়েছিল কারণ বিশেষ গোষ্ঠীর লোক - এই ক্ষেত্রে গ্রামীণ শ্রমিকরা - তাদের চাকরি হারিয়েছিল এবং তাই তাদের খাদ্য ক্রয়ের ক্ষমতা কমে গেছিলো।

 তার দারিদ্র্য এবং দুর্ভিক্ষ: এনটাইটেলমেন্ট অ্যান্ড ডিপ্রাইভেশন (1981) বইতে , তিনি প্রকাশ করেছেন যে দুর্ভিক্ষের অনেক ক্ষেত্রে খাদ্য সরবরাহ উল্লেখ যোগ্যভাবে হ্রাস পায়নি। পরিবর্তে, মজুরি হ্রাস, বেকারত্ব, ক্রমবর্ধমান খাদ্য মূল্য এবং দুর্বল খাদ্য-বন্টন ব্যবস্থার মতো সামাজিক ও অর্থনৈতিক কারণগুলির একটি সংখ্যা সমাজের নির্দিষ্ট গোষ্ঠীর মধ্যে অনাহারের দিকে পরিচালিত করে। আর যে কারণে দেশে শুরু হয় দুর্ভিক্ষ।

খাদ্য সংকট পরিচালনাকারী সরকার ও আন্তর্জাতিক সংস্থাগুলি তাঁর এই কাজের দ্বারা প্রভাবিত হয়েছিল। তার মতামত নীতিনির্ধারকদের শুধুমাত্র তাৎক্ষণিক দুর্ভোগ কমানোর জন্য নয় বরং দরিদ্রদের হারানো আয় প্রতিস্থাপনের উপায় খুঁজে বের করার জন্য-উদাহরণস্বরূপ, পাবলিক-কাজ প্রকল্পের মাধ্যমে-এবং খাদ্যের জন্য স্থিতিশীল মূল্য বজায় রাখার দিকে মনোযোগ দিতে উৎসাহিত করেছিল।

রাজনৈতিক স্বাধীনতার একজন জোরালো রক্ষক, তিনি বিশ্বাস করতেন যে কার্যকর গণতন্ত্রে দুর্ভিক্ষ ঘটে না কারণ তাদের নেতাদের অবশ্যই নাগরিকদের দাবির প্রতি আরও প্রতিক্রিয়াশীল হতে হবে। অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের জন্য , তিনি যুক্তি দিয়েছিলেন, সামাজিক সংস্কার - যেমন শিক্ষা এবং জনস্বাস্থ্যের উন্নতি - অবশ্যই অর্থনৈতিক সংস্কারের আগে হওয়া উচিত এটাই ছিল তাঁর অভিমত।

 
সহজ কথায়, দীর্ঘস্থায়ী অনুমান যে কোনো প্রদত্ত আয় বৃদ্ধির ফলে একজন দরিদ্র ব্যক্তি ধনী ব্যক্তির চেয়ে বেশি অতিরিক্ত সন্তুষ্টি অর্জন করবে। সামাজিক নীতির স্তরে, এর অর্থ হল ধনী থেকে দরিদ্রে সম্পদ পুনঃবণ্টনের ব্যবস্থা করা। কিন্তু সেটা আজ হচ্ছে কোথায়। ধনী আরও ধনবান হচ্ছে। গরীব আরও দরিদ্র হচ্ছে। যেমন প্রগতিশীল আয়করের ক্ষেত্রে ব্যক্তিগত সন্তুষ্টির যোগফলকে বাড়ানো যায় না। 

অর্থনৈতিক নীতি বিচার করার জন্য তখন একটি নতুন এবং আরও সীমিত মাপকাঠি তৈরি করা হয়েছিল: একটি অর্থনৈতিক পরিস্থিতিকে অন্যের চেয়ে উচ্চতর বিচার করা হয়েছিল শুধুমাত্র যদি অন্তত একজন ব্যক্তিকে অন্য কাউকে খারাপ না করে উন্নত করা হয়। বিকল্পভাবে, একটি অর্থনৈতিক অবস্থা পূর্ববর্তী একটি থেকে উচ্চতর বিচার করা যেতে পারে যদিও কিছু ভোক্তাদের খারাপ করা হয়েছিল যদি লাভকারীরা ক্ষতিপূরণ দিতে পারে এবং এখনও আগের চেয়ে ভাল হতে পারে। 

যাইহোক, বেশ কয়েকটি বিকল্পের মধ্যে বিচার করার কোন উপায় থাকবে না যার মধ্যে সবাই এই শর্তটি পূরণ করেছে। তাঁর এই দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব,জনকল্যাণ অর্থনীতি ও গণ দারিদ্রের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণা এবং উদারনৈতিক রাজনীতিতে অবদান সারা বিশ্ব মনে রাখবে। যিনি শুধু নোবেল পুরস্কার নয় তিনি ভারতরত্ন পান। কিন্তু তিনি বিশ্বনাগরিক হয়েও নিজের শিকড়কে ভুলে যাননি তিনি। তাই মাঝে মাঝেই তিনি ছুটে আসেন তাঁর সেই প্রিয় শান্তিনিকেতনে, সেই প্রিয় তাঁর বাড়ী প্রতীচিতে। হয়তো সেই বাড়ির বারান্দায় বসে ভাবেন তিনি, লালমাটির এই রাস্তা ধরে দু চাকার সাইকেল নিয়ে যদি আবার বেরিয়ে পড়া যেতো গ্রাম দেখতে, গ্রামের মানুষদের জীবন বদলেছে কিনা দেখতে। 

চোদ্দ অক্টোবর ভোর বেলার সেই ফোন - অভিজিৎ বসু।

ছবি সৌজন্য ফেসবুক।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আনন্দবাজারের শ্যামল দা

সেই সাদা বাড়ীর অনেক বিখ্যাত সাংবাদিকের মধ্যে একজন শুধু জেলখানার খবর লিখেই যিনি বিখ্যাত হয়ে গেলেন গোটা সাংবাদিক মহলে, বাংলা সংবাদ পত্রের জগতে। সেই জেল রিপোর্টার বলেই অভিহিত হতেন তিনি মহাকরণের বারান্দায়, অলিন্দে আর রাইটার্সের কাঠের সিঁড়িতে হাসিমুখে। যে কোনোও মন্ত্রীর ঘরে হাসিমুখে যাঁর প্রবেশ ছিল অবারিত দ্বার। যিনি প্রথম জীবনে আনন্দবাজার পত্রিকায় দক্ষিণ ২৪ পরগণার জেলার রিপোর্টার হিসেবে কাজ করেছেন। পরে জেলা থেকে সোজা কলকাতায় প্রবেশ তাঁর।  সেই একদম ফিটফাট সুন্দর, সুদর্শন,সুপুরুষ, বিয়ে না করেও দিব্যি হাসি মুখে মাকে নিয়ে জীবন কাটিয়ে দিলেন ভাইপো আর সেই বর্ধমানের বড়শুল এর একান্নবর্তী পরিবারের সদস্যদের কাছে। আর শনিবার হলেই তাঁর সবাইকে থ্যাংক ইউ বলে কলকাতার সেই বিখ্যাত মেস এর জীবন ছেড়ে নিজের গ্রামের বাড়ী চলে যাওয়া তাঁর হাসি মুখে। বলতেন সবাইকে চলো সবাই মিলে গ্রামের বাড়িতে পুকুরের মাছ ধরে খাওয়া হবে বেশ আনন্দ হবে। আমার নিজের গ্রামের বাড়ীতে গেলে কোনোও অসুবিধা হবে না একদম।  আর নিজের শরীর ফিট রাখতে এই বয়সেও কেমন করে যে দুশো কপালভাতি করতেন তিনি কে জানে। একদম সবার যখ...

জামালপুরের প্রদীপ দা

আজ আমার সাদা জীবনের কালো কথায় বর্ধমানের জামালপুরের সেই দাপুটে ঠোঁট কাটা সাংবাদিক প্রদীপ চট্টোপাধ্যায় এর কথা। সেই বিখ্যাত সুভাষ তালুকদার এর কাগজ সংবাদে মাত্র এক টাকার কাগজে কাজ করা সংবাদ পত্রিকার দাপুটে সাংবাদিক সেই প্রদীপ দা। সেই মুখ্যমন্ত্রীর সভায় বাঁশের ব্যারিকেডের এপারে দূরে দাঁড়িয়েও যে খবর করা যায় সেটা বড়ো মিডিয়ার সাংবাদিকদের হাসি মুখে দেখিয়ে দিয়ে, আর তাদের খবরের ময়দানে গোল দিয়ে শুধু খবরকে ভালোবেসে ছোটো কাগজে কাজ করে চলা সর্বদা হাসি মুখের সেই আমাদের প্রদীপ চ্যাটার্জী দা।  কোথাও কোনো অন্যায় দেখলেই প্রতিবাদে মুখর হয়ে যাওয়া আর এক দৌড়ে বেরিয়ে পড়া ঝোলা কাঁধে সেই খবরের খোঁজে সেই জামালপুরের প্রত্যন্ত গ্রামের সেই প্রদীপ দা। সেই বিখ্যাত পন্ডিত রবিশঙ্কর আর উদয়শঙ্কর এর আপন মাসতুত ভাই এর ছেলে সেই প্রদীপ চট্টোপাধ্যায় দাদা। সেই বামদের আমলে জামালপুরের এলাকায় দাপিয়ে খবর করে ছুটে বেড়ানো সেই প্রদীপ দা। সেই তৃণমূল আমলেও একভাবেই ছুটে বেরিয়ে কাজ করা আমাদের সদা ব্যস্ত প্রদীপ দা।  সেই বাবার অসুস্থতার কারনে বড়ো সংবাদ মাধ্যমে কাজ না করেও...

আমার স্যার কাজীদা

সাদা জীবনের কালো কথায় আজ আমার স্যার এর কথা। যার লেখা আজ হঠাৎ চোখে পড়লো একটি কাগজে। আর স্যার এর নামটা দেখেই মনে পড়ে গেলো নানান কথা। হ্যাঁ, সেই কাজী গোলাম গাউস সিদ্দিকী। যাঁর সাথে আমার আলাপ আর দেখা হয়েছিল সেই অজিতদার ফ্রিল্যান্স ছকু খানসামা লেনের ফ্রীল্যান্স প্রেস ক্লাবের অফিসে খুব সম্ভবত। হাসিখুশি বেশ অজাতশত্রু এই মানুষটিকে দেখেই আমার মনে হয়েছিল যে রিপোর্টারদের প্রভূত ক্ষমতা থাকে বোধহয়। তাই পকেটে পেন আর সেই ফোনের ছোট্টো নোটবুক দেখেই আমার মনে হয়, যে ক্ষমতার স্বাদ পাবার জন্য সেই সদ্য গ্র্যাজুয়েশন করে আমার কচি মনে সাংবাদিক হবার বাসনা জাগে সেই সময়।  কোনো প্রাইমারী স্কুলের শিক্ষক নয়, কোনো অফিসে মাছি মারা দশটা পাঁচটার লোয়ার ডিভিশন এর কেরানি নয়, মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ নয়, ল্যাবরেটরিতে টেকনিশিয়ান এর কাজ নয়, এল আই সি বা পোষ্ট অফিস এর এজেন্ট নয়, কোনো মুদি দোকানে হিসেব পত্র লেখার কাজ নয়, স্বাধীন ব্যবসা করা নয়। শুধুই সাংবাদিক হবার স্বাদ।  কাগজে সাদা কালো অক্ষরে নিজের নাম ছাপা হবে, সেই নাম দেখে বুক ফুলে যাবে, পাড়ায় প্রতিবেশীরা সহ স...

কুড়ি থালা দশ টাকা আর রসিক মুলুর জীবন

নাম মুলু হাঁসদা। বাংলা ঝাড়খণ্ড সীমানার চরিচা গ্রাম পঞ্চায়েত এর চর ইচ্ছা রঘুবরপুরের বাসিন্দা মুলু। আজ মুলুর জীবন কথা। গ্রামের নামটা ভারী অদ্ভুত। চর ইচ্ছা রঘুবরপুর। যে গ্রাম অন্য পাঁচটা গ্রামের মতই।সাদামাটা এই গ্রামে দারিদ্র্য, অপুষ্টি আর কর্মহীন জীবনের জলছবি সুস্পষ্ট। আর সেই গ্রামের মহিলারা নিজেদের সংসার রক্ষা করতে গাছের পাতাকে আঁকড়ে ধরে রেখেছে। গাছের পাতা মুলুদের জীবনের জিয়ন কাঠি। যে জিয়ন কাঠিতে তারা ভোর হতেই পেটের টানে চলে যায় জঙ্গলে। খস খস শব্দ করে পায় হেঁটে তারা পাতা তোলে। গাছ থেকে টুপ টাপ করে ঝড়ে পড়া পাতাকে একটা একটা করে নিজের শাড়ির আঁচলে ভরে নেয়। তার পর সব পাতাকে বস্তায় ভরে ঘরে ফেরে।  ঠিক যেভাবে তারা পুকুরে নেমে শামুক গেঁড়ি আর গুগলি তোলে। যে ভাবে তাদের উদর পূর্তি হবে বলে। আর এই পাতাও যে তাদের পেট ভরায়। একটা একটা পাতাকে নিজের সন্তানের মতো আলগোছে ছুঁয়ে বুকে জড়িয়ে ধরে চুমু খায় মুলু, বলে তোরা না থাকলে কি করতাম কে জানে। মাথার ওপর শাল সেগুনের বিশাল আকারের গাছগুলো চুপ করে দাঁড়িয়ে থাকে আর তারা চুপ করে শোনে মুলুর কথা।  একে অপ...

শুভ মকর সংক্রান্তি

মকর মানেই নতুন জামা কাক ভোরে স্নান, রাত্রি জেগে মিঠে সুরে টুসুমণির গান। মকর মানেই পিঠে - পুলির গন্ধে ম - ম হাওয়া, ডুলুং পাড়ে টুসুর মেলায় দল বেঁধে যাওয়া। মকর মানেই মোরগ লড়াই পাহুড় জেতার সুখ, সন্ধ্যা - রাতে মাংস পিঠের স্বাদে ভরা মুখ। মকর মানেই হাতি - ঘোড়ার পুজো করম তলে, সান্ধ্য হাওয়ায় মন উদাসী দিমির দিমির বোলে। আসলে আজ এই মকর সংক্রান্তির দিন, টুসু মেলার দিন, টুসু গানে নিজেকে মাতিয়ে দেবার দিন। অজয় এর ধারে জয়দেব কেঁদুলির মেলায় ভীড়ের মাঝে নিজেকে হারিয়ে দেবার দিন। অজয় এর জলে ডুব দিয়ে স্নান করে পূণ্য অর্জনের দিন। আর নদীর ধারে মোরগ লড়াই এর দিন। আকাশে ঘুড়ি ওড়ানোর দিন, সুতো লাটাই হাতে আকাশ পানে তাকিয়ে থাকার দিন। কেমন যেনো রাশির একটি স্থান থেকে অন্য রাশিতে স্থান পরিবর্তনের দিন। সূর্যের দেবতাকে সকালে উঠে স্নান সেরে প্রণাম জানিয়ে শক্তি সঞ্চয় এর দিন। সূর্যের উত্তর দিকে চলে যাবার দিন। ধীরে ধীরে শীতকাল চলে যাওয়ার দিন।  এই মকর সংক্রান্তি এর ইতিহাস ও ভারতীয় ঐতিহ্যের গভীর শিকড় রয়েছে। এটি কৃষি চক্র এবং ফসল কাটার মৌসুমের সাথে জড়িত। এই মকর সংক্রান্তি চ...