সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

জয় দেবী কুষ্মান্ডা

নবদুর্গার চতুর্থ রূপ হলো দেবী কুষ্মাণ্ডা। নবরাত্রি উৎসবের চতুর্থ দিনে তার পূজা করা হয়। দেবীর এইরকম অদ্ভুত নাম কেন? ‘কু’ শব্দের অর্থ কুৎসিত এবং ‘উষ্মা’ শব্দের অর্থ ‘তাপ’; ‘কুষ্মা’ শব্দের অর্থ তাই ত্রিতাপ বা দুঃখ–দেবী জগতের সব দুঃখ যন্ত্রণাকে গ্রাস করে নিজের উদরে ধারণ করেন, তাই তার নাম দেবী ‘কুষ্মাণ্ডা’।  মহাদেব যেমন সমুদ্রমন্থনের সময় সমস্ত হলাহল পান করে নীলকণ্ঠ হয়েছেন, ঠিক তেমনি জগজ্জননী দুর্গা আদ্যাশক্তি জগতের সর্বপ্রকার জ্বালা-যন্ত্রণার হাত থেকে সন্তানদের সর্বদা রক্ষা করতে করুণায় দ্রবীভূত হয়ে স্বেচ্ছায় সব তাপ নিজের শরীরে গ্রহণ করেন। দূরিতবারিণী–‘ত্রিতাপহারিণী মায়ের নাম তাই কুষ্মাণ্ডা।” দেবী কুষ্মাণ্ডা ত্রিনেত্রা অষ্টভুজা –তাঁর ডান দিকের চার হাতে থাকে যথাক্রমে পদ্ম, বাণ, ধনুক ও কমণ্ডলু; এবং বাঁদিকের চার হাতে থাকে যথাক্রমে চক্র, গদা, অমৃতপূর্ণ রুধিরাপ্লুত ঘট ও জপমালা। তাঁর বাহন সিংহ। যদিও কাশীর মন্দিরে তাঁর  বাহন বাঘ।

নবরাত্রির চতুর্থ দিনে সাধক তাঁর মনকে অনাহত চক্রে রেখে দেবী কুষ্মাণ্ডার পূজা করেন। দেবীর পূজায় সমস্ত রোগশোক দূরীভূত হয়; ভক্ত আয়ু, যশ, বল , আরোগ্য লাভ করেন। মনে করা হয়, এই দেবী কুষ্মাণ্ডা অল্প পূজাতেই সন্তুষ্ট হন। তাঁর পূজায় কুষ্মাণ্ড (কুমড়ো) বলি দেওয়ার রীতি আছে। কাশীতে দেবী কুষ্মাণ্ডার মন্দির বিখ্যাত। কাশীতে তিনি দুর্গা নামেই সমধিক পরিচিতা। তিনি কাশীর দক্ষিণ দিকের রক্ষয়িত্রী। কাশীখণ্ড-এ রয়েছে, অসি নদীর সঙ্গমস্থলে এই কুষ্মাণ্ডার অধিষ্ঠান। দেবীর মন্দিরটি বেশ বড়ো ও বহুচূড়াবিশিষ্ট। লাল পাথরের তৈরি সুদৃশ্য এই মন্দিরের কাছেই কাশীর বিখ্যাত তীর্থ দুর্গাকুণ্ড। এই মন্দিরে হিন্দুধর্মে অবিশ্বাসীদের প্রবেশ নিষিদ্ধ। মূল মন্দিরের গর্ভগৃহে দেবী কুষ্মাণ্ডার পশ্চিমমুখী দুই হাত উঁচু বিগ্রহটি অবস্থিত। কাশীতে একমাত্র এই মন্দিরেই নিয়মিত বলিদান হয় (এছাড়া কালরাত্রি মন্দিরে বছরে একবার বলি হয়)। শারদীয়া ও বাসন্তী নবরাত্রির চতুর্থীর দিন এই মন্দিরে প্রচুর ভক্তসমাগম হয়।


মা কুষ্মাণ্ডা পূজার বিধি  হলো নবরাত্রির সময় মা দুর্গার ৯টি রূপের পূজা করা হয়। এর মধ্যে কুষ্মাণ্ডা দেবী হলেন দুর্গার চতুর্থ রূপ। নবরাত্রির চতুর্থ দিনে দেবী কুষ্মাণ্ডার পূজা করার প্রথা রয়েছে। এই দিনে মা কুষ্মাণ্ডার আরাধনা করলে ভক্তরা আয়ু, যশ, শক্তি ও স্বাস্থ্য লাভ করেন। মাতা কুষ্মাণ্ডাকে শক্তির দেবী বলা হয়। 

মা দুর্গার এই অবতারের নাম তিনটি শব্দ নিয়ে গঠিত। 'কু' অর্থ ছোট, 'উষমা' অর্থ শক্তি এবং  'আন্দা' অর্থ একটি গোলক। অর্থাৎ, মা কুষ্মাণ্ডার নামের সম্পূর্ণ অর্থ হল- শক্তির একটি ছোট বল। কথিত আছে, যখন মহাবিশ্বে চারিদিকে অন্ধকার ছিল, তখন মা দুর্গা এই রূপে আবির্ভূত হয়ে চারিদিকে আলোর সৃষ্টি করে এই মহাবিশ্ব সৃষ্টি করেছিলেন। এই কারণে মা কুষ্মাণ্ডা আদি স্বরূপা নামেও পরিচিত।

হিন্দু ধর্মে বলা হয়, যখন সৃষ্টির কোনো অস্তিত্ব ছিল না, তখন এই দেবী মহাবিশ্ব সৃষ্টি করেছেন। এটিই আসল রূপ, মহাবিশ্বের আদি শক্তি। তাদের বাসস্থান সৌর জগতের অভ্যন্তরীণ জগতে। সেখানে বসবাস করার ক্ষমতা কেবল তাদেরই আছে। তাদের দেহের তেজ ও দীপ্তি সূর্যের মতো উজ্জ্বল। কুষ্মাণ্ডা দেবীর আরাধনা করলে ভক্তদের সকল রোগ ও দুঃখ নিরাময় হয়। তাদের ভক্তি আয়ু, খ্যাতি, শক্তি ও স্বাস্থ্য বৃদ্ধি করে। মা কুষ্মাণ্ডা খুব সামান্য সেবা এবং ভক্তি দ্বারা খুশি হতে চলেছেন।

মা কুষ্মাণ্ডা হলেন নবদুর্গা দেবীর চতুর্থ রূপ। নবরাত্রিতে দুর্গাপূজার চতুর্থ দিনে দেবী মাকে পূজা করা হয়। মা দেবী তার ছোট্ট এবং হালকা ঐশ্বরিক হাসি দিয়ে "আন্দা" নামক একটি ডিমের আকারে সমগ্র বিশ্ব সৃষ্টি করেন, যাতে মা দুর্গার নাম হয় কুষ্মান্ডা।


দেবী দুর্গা এই অবতারে খুব খুশি এবং এটি বিশ্বাস করা হয় যে যখন কোনও সৃষ্টি বা মহাবিশ্বের অস্তিত্ব নেই এবং সেখানে চিরন্তন অন্ধকার ছিল, যা মা কুষ্মান্ডা হাসলে শেষ হয়েছিল। যাতে মা কুষ্মাণ্ডা সমগ্র বিশ্বব্রহ্মাণ্ডের স্রষ্টা হিসেবে পরিচিত। মা কুষ্মাণ্ডাকে "আদি শক্তি" নামেও ডাকা হয়। সুর্যমন্ডলের মূল (সূর্য) হল দেবী মায়ের বাসস্থান। তিনিই একমাত্র যিনি সূর্যলোকের (সূর্য) কেন্দ্রে বাস করার ক্ষমতা ও শক্তি রাখেন। তার শরীর প্রদীপ্ত সূর্যের মত জ্বলছে। সমস্ত দিক তার ঐশ্বরিক হাসি থেকে আলো পায় যার মধ্যে সূর্য ঈশ্বর নিজেই।

মা কুষ্মান্ডা "অষ্টভুজা" নামেও পরিচিত কারণ তাকে প্রায়শই আটটি বাহু বিশিষ্ট হিসাবে চিত্রিত করা হয়। তার সাত হাতে তিনি কমন্ডলু, ধনুক, তীর, পদ্ম, অমৃতের একটি জার, চাকতি এবং গদা ধারণ করেন। তার অষ্টম হাতে তিনি একটি জপমালা ধারণ করেন যা আটটি সিদ্ধি এবং নয়টি নিদ্ধি দিতে সক্ষম। তিনি একটি সিংহে চড়েছেন যিনি "ধর্ম" প্রতিনিধিত্ব করেন। তার পূজা করলে রোগ-শোক দূর হয় এবং আয়ু, নাম, শক্তি ও স্বাস্থ্যের উন্নতি হয়।

 সকালে স্নান করার পরে, মা কুষ্মাণ্ডার ধ্যান করলে মন শান্ত হয়। যে স্থানে মার ঘটস্থাপনা করা হয় সেই স্থান পরিষ্কার করার পর একটি লাল কাপড়ে মাতা কুষ্মাণ্ডার মূর্তি বা ছবি রাখলে ভালো হয়। এবার কুমকুম ও অক্ষত দিয়ে মা কুষ্মান্ডাকে তিলক পরিয়ে দিয়ে মার পূজা করা হয়। মাতা কুষ্মাণ্ডার ছবির কাছে ধূপ জ্বালিয়ে মায়ের পূজা করলে মন শান্ত হয়। মা কুষ্মান্ডা সবুজ রং খুব পছন্দ করেন, তাই তাকে সবুজ ফুল ও নৈবেদ্য দেওয়া ভালো। পুজো শেষ করার আগে কুষ্মাণ্ডা দেবীর আরাধনার মন্ত্র পাঠ করা হয়।


এরসাথে কুষ্মাণ্ডা মাতার আরতি পাঠ করতে হবে। এই মন্ত্র পাঠ করলে সমস্ত ইচ্ছা পূরণ হয়। মা কুষ্মাণ্ড ভোগ (মা কুষ্মাণ্ড প্রসাদ) খাদ্য নিবেদন ছাড়া মায়ের পূজা অসম্পূর্ণ বলে মনে করা হয়। মা কুমড়ো খুব পছন্দ করেন। তাই মার পুজোয় কুমড়ো বলি দেওয়া হয়। অতএব, মাতা কুষ্মণ্ডাকে প্রসাদ নিবেদন করতে ভুলবেন না। এই দিনে মালপুয়া দেওয়ার প্রথা রয়েছে।কোনো কারণে মালপুয়া দিতে না পারলে দেবী মাকে গুড় নিবেদন করতে পারেন। মাতা কুষ্মাণ্ডাকে মালপুয়া নিবেদন করে, মাতা প্রসন্ন হন এবং আমাদের সুখ ও সমৃদ্ধি দিয়ে আশীর্বাদ করেন।

মা কুষ্মাণ্ডার মন্ত্র হলো।

ওম হ্রীম দেবায়য় নমঃ, বন্দে বনচিতা কামার্থে 

চন্দ্রার্ধকৃতশেখরম, সিংহরুধাষ্টভুজা 

কুশমানন্দয়শস্বনীম, ওম আইম হ্রীম ক্লীম 

কৃষ্মানদায়য় নমঃ, ইয়া দেবী সর্বভূতেষু, মা 

কুষ্মাণ্ডা রূপেন প্রতিষ্টান, নমস্তস্যই নমস্তস্যই, 

নমস্তস্যায় নমো নমঃ।"

মা কুষ্মাণ্ডার আরতি হলো।

“কুষ্মান্দা জয় জগ সুখদানি,

মুজ পর দিয়া করো মহারাণী।

পিংলা জ্বলা মুখী নিরালী,

শকুম্ভরী মা ভুলি ভালি।

লাখো নাম নিরালে তেরে,

ভক্ত কে মাতওয়ালে তেরে।

ভীম পর্বত পার হ্যায় ডেরা,

সুইকারো প্রনাম ইয়ে মেরা।

সবকি সুনতি হো জগদম্বী,

সুখ পাহুঞ্চতি হো মা অম্বে।

তেরে দর্শন কা ম্যায় পিয়াসা,

পূর্ন কর দো মেরি আশা।

মা কে মন মে মমতা ভরি,

কিয়ুন না সুনেগি আরজ হামারি।

তেরে দার পার কিয়া হ্যায় ডেরা,

ডোর করো মা সংকত মেরা।

মেরে কাজজ পুর কর দো,

মেরে তুম ভান্ডারে ভর দো।

তেরা দাস তুঝে হাই ধ্যায়ে,

ভক্ত তেরে দার শীষ ঝুকায়ে।”


এই দুর্গাপূজায় নবরাত্রির চতুর্থ দিনে দেবী কুষ্মাণ্ডার পূজার খুবই গুরুত্ব রয়েছে। এই দিনে, যোগী ও সাধক বা অন্যান্য নিবেদিত ভক্তরা তাদের মন অনাহত চক্রে রাখে। কুশমান্ডা আধ্যাত্মিক অনুশীলনে অনাহত চক্রের প্রতিনিধিত্ব করে। নবরাত্রির সময় কুষ্মাণ্ডা পূজা মানুষের স্বাস্থ্য ও শক্তি বৃদ্ধি করে। তাই আজকে চতুর্থীর দিনে আদি মাতাকে স্মরণ করে আমরা এটাই প্রার্থনা করি, মা তোমার আশীর্বাদ দাও আমাদের সবাইকে। জয় মা দুর্গা। জয় দেবী কুষ্মাণ্ডা।

জয় দেবী কুষ্মান্ডা - অভিজিৎ বসু।
ছয় অক্টোবর দু হাজার চব্বিশ।
ছবি সৌজন্য ফেসবুক।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ইটিভির পিনাকপাণি ঘোষ

কিছু মানুষ কত কাছে থেকেও পাশাপাশি এক জায়গায় বাস করেও একসাথে একসময় কাজ করেও যে কত দূরে রয়ে যান নিজের হাসিমুখ নিয়ে আর সেই চেনা ছন্দ নিয়ে সত্যিই বেশ ভালো মজার ব্যাপার কিন্তু এটা জীবনের মেঠো পথে। সেই ইটিভির বিখ্যাত সাংবাদিক হয়ে ঘুরে ঘুরে স্ট্রীট ফুডের ছবি তোলা আর নানা খবর করে খাওয়া দাওয়ার এপিসোড করে একসময়ে বিখ্যাত সাংবাদিক হয়ে যাওয়া ইটিভি নিউজে। আর আমাদের জেলায় বসে সেইসব হাঁ করে দেখা আর কেমন মনের ভেতর অস্থিরতা তৈরি হওয়া। একেই বলে কলকাতার রাজপথের সাংবাদিক বলে কথা।  সেই যে বার রাষ্ট্রপতি এলেন জয়কৃষ্ণ লাইব্রেরী প্রাঙ্গণে সেই অনুষ্ঠানের বিশেষ কার্ড জোগাড় করে দেওয়ার অনুরোধ করা ইটিভির চাকরি করার সুবাদে। কোনো রকমে সেই কার্ড জোগাড় করে এনে দেওয়া তাঁকে আর তাঁর পরিবারের সদস্যদের জন্য। আর সেই একদিন দুপুর বেলায় খুব সম্ভবত করোনা শেষ পর্বে বালিঘাট স্টেশন থেকে অফিস যাওয়ার সময় এসি পঞ্চাশ এর বাস এর ভিতরে দেখা হওয়ায় কত গল্প করা দুজন মিলে পুরনো দিনের। আবার উত্তরপাড়ার সেই বিখ্যাত চায়ের দোকানে আড্ডা দিতে গিয়ে হাসি মুখে দেখা হয়ে যাওয়া রাতের বেলায় কাঁঠালবা...

আমাদের সবার মৃনাল দা

সাদা জীবনের কালো কথায় আজ এক বাবা আর ছেলের লড়াই এর গভীর গোপন কাহিনী। এই সাংবাদিকতার পেশায় এসে কত লড়াই, কত অসম যুদ্ধ, করে যে কেউ সংসার টিকিয়ে রাখতে পারে হাসি মুখে কাউকে কিছুই বুঝতে না দিয়ে। এমন করে কেউ টিকে থাকার চেষ্টা করেন সেটা বোধহয় আমার জানা হয়ে উঠত না কিছুতেই। যদি না এই পেশায় আমি গা ভাসাতাম এমন করে। জীবনের এই নানা টুকরো টুকরো ছবির কোলাজ ভেসে ওঠে এই রাতের অন্ধকারে আচমকা আমার মনের মাঝে। আর আমি চমকে উঠি কেমন করে তাদের সেই কোলাজ দেখে।  এমন এক চরিত্র, বহুমুখী প্রতিভার অধিকারী হয়ে কেমন আলগোছে, হাসিমুখে, নির্মোহ ভাবে, শুধু নিজের কাঁচা পাকা দাড়িতে হাত বুলিয়ে জীবনটা কাটিয়ে দিলো সে শুধুই আকাশ পানে তাকিয়ে। যে নীল আকাশের গা ঘেঁষে উড়ে যাওয়া সাদা বকের ডানায় লেগে থাকে মেঘের হালকা টুকরো। একদম যেনো সিনেমার পর্দার হিরোর মতোই। দেখে বোঝার উপায় নেই একদম। পেটে খাবার না থাকলেও মুখের হাসিটা অমলিন হয়েই বেঁচে আছে আজও এতোদিন পরেও। আর সেই বিখ্যাত সাদা পাকা নাসিরউদ্দিন স্টাইলের দাড়ি, কালো চুল, আর সব সময় ধোপদুরস্ত ফিটফাট একজন মানুষ। রাত নটা বাজলেই যাকে শ্রীরামপুরে...

শপিং মলের উদ্বোধনে সিঙ্গুর আন্দোলনের দাপুটে মন্ত্রী

নালিকুল স্টেশন বাজারে একটি শপিং মলের শুভ উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী বেচারাম মান্না হাজির। একসময় যাঁর অন্দোলনের ঠেলায় পড়ে দৌড়ে একপ্রকার পালিয়ে চলে যেতে হয়েছিল সিঙ্গুর থেকে টাটা কোম্পানিকে। যে আন্দোলনের দগদগে ঘা আর সেই স্মৃতি ধীরে ধীরে আজ প্রায় মিলিয়ে যেতে বসেছে আমাদের কাছ থেকে। আজ সেই চাষার ঘরের মানুষ না হলেও সেই কৃষক আর শ্রমিকের ন্যূনতম অধিকার নিয়ে যে আন্দোলন শুরু করে সারাটা জীবন কাটিয়ে দিলেন সেই মানুষটাকেই কেমন যেন আজ শপিং মলের উদ্বোধনে দেখে বেশ ভালই লাগলো আমার।  একদম নালিকুল স্টেশনের কাছে ঝাঁ চকচকে শপিং মল। দোকানে সাজানো জিনিস পত্র। আর সেখানেই আমাদের মাননীয় মন্ত্রী বেচারাম মান্না। একদম কেমন একটু আমার অচেনা লাগলো যেন। সেই মুড়ি খেয়ে আলুর তরকারি বা শশা খেয়ে আন্দোলন শুরু করা জমি আন্দোলন এর অন্যতম পথিকৃৎ নেতা আজ এই উদ্বোধনী অনুষ্ঠানে। তাহলে টাটা কোম্পানির বিরুদ্ধে যে জমি দখল নিয়ে আন্দোলন সেই আন্দোলন এর মধ্যে ছিল জোর করে জমি অধিগ্রহণের বিরুদ্ধে আন্দোলন করা। যদিও সেখানেও সেই সময়ের শাসকদলের কর্মসংস্থানের যুক্তি।তবে এই নতুন শপিং মলের উদ্বোধনে তো আর ...

ভীড়ের মাঝে একা

জীবন জুড়ে শুধুই ভীড় আর ভীড়। নানা ধরনের ভীড়ে ঠাসা রাস্তায় মানুষের গন্ধে, বর্ণে , স্বাদের ভীড়ে আমি একদম একা হয়ে যেতে চাই। যে ভীড় উপচে পড়া রাস্তায় শুধুই হেমন্তের ভোরে শিশিরের ফিসফিস শব্দ, পাখির কিচির মিচির আওয়াজ,ধানসিড়ি ওই নদীটির তীর ধরে ঘুঘুর আকুল মন কেমন করা ডাক, উদাসী শালিকের ঝাঁক বেঁধে উড়ে যাওয়া ওই হেমন্তের হলুদ ধানের মাঠ এর পাশ দিয়ে, হলুদ বসন্ত বৌরীর সেই আমলকীর গাছের পাতায়,আড়ালে আবডালে বসে কেমন যেন আমায় দেখে লজ্জা পাওয়া, আর তারপর চোখ নামিয়ে হঠাৎ করেই তার উড়ে চলে যাওয়া। আর মেঘের কোল ঘেঁষে সেই সাদা বকের, বুনো হাঁসের, আর সেই পানকৌড়ির জলে ভেজা ডানা মেলে উড়ে যাওয়া আকাশ জুড়ে। সত্যিই ওরাও যে ভিড়ের মাঝেই বড়ো একা। একা একাই ওদের যে এই বেঁচে থাকা। কেমন নিপাট হৈ চৈ হুল্লোড়হীন একটা জীবন নিয়ে বেশ মজা করে, আনন্দ করে। আর সেই ভোরের আলোয় আলোকিত হয়ে রাস্তার একপাশে গুটি শুটি মেরে শুয়ে থাকা ওই সাদা কালো ভুলো নামের কুকুরের। যে অন্তত এই সব মানুষদের ভীড়ে ঠাসা রাস্তায় একটু যেনো আলাদা , একটু যেনো অন্য রকমের। একটু একা একাই যেনো ওর এই আলগোছে জীবন কাটিয়...

গৌড় প্রাঙ্গণে আনন্দবাজার

গৌরপ্রাঙ্গনে শতাব্দী প্রাচীন ঐতিহ্যের আনন্দের মেলা আনন্দবাজার। মহালয়ার ভোরবেলায় ঢাকের বাদ্যি আর সানাইয়ের মন কেমন করা সুরে মেতে উঠলো শান্তিনিকেতনের গৌড়প্রাঙ্গণ। প্রতি বছরের মতো এই বছরও যে হবে আনন্দমেলা আনন্দবাজার। হ্যাঁ সত্যিই যেনো আনন্দের এই হাটে বেচাকেনার পসরা নিয়ে একদিনের জন্য বসে পড়া মন প্রাণ খুলে হৈ হুল্লোড় করে। এই মেলা শুরু হয় 1915 সালের 15 এপ্রিল নববর্ষের দিনে। কিন্তু আগে এই মেলাকে একসময় বলা হতো বৌঠাকুরাণীর হাট। সেই সময় আশ্রমের মহিলারা নিজেদের হাতের তৈরি জিনিস নিয়ে মেলায় বসতেন। মেলার আয়োজন করতেন তারা। আনন্দ করে বেচাকেনা হতো। রবীন্দ্রনাথ ঠাকুরের সময় একবার গরমের ছুটির আগে এমন মেলা নাকি হয়েছিল। যার নাম ছিল আনন্দবাজার। পরে এই মেলার নামে হয়ে যায় আনন্দমেলা। সত্যিই আনন্দের এই মিলন মেলা।  প্রথমদিকে পাঠভবন ও শিক্ষাসত্রের ছেলেমেয়েদের নিয়ে এই মেলা শুরু হয়। পরে ধীরে ধীরে বিশ্বভারতীর সব বিভাগের পড়ুয়ারা এই মেলায় যোগদান করে। এই মেলার অন্যতম উদ্দেশ্য হলো ছাত্রছাত্রীদের বেচা কেনার লাভের টাকার কিছু অংশ জমা পরে বিশ্বভারতীর সেবা বিভাগে। সেখান থেকে এ...