সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

অ্যাকোরিয়াম

ফাঁকা ঘরের মধ্যে শুন্য অ্যাকোরিয়াম। জলহীন।
মাছহীন। জীবনহীন। উচ্ছাসহীন। অনিন্দ্য অনবদ্য আনন্দহীন একটা পড়ে থাকা ছোট্টো অ্যাকোরিয়াম। শুকনো খটখটে কিছু নকল গাছপালা ঘেরা একটা নকল জগৎ। যে জগৎ এর সবটাই কেমন নকল যেনো আসল শুধু ওর উপস্থিতিটাই। নকল ভালবাসাহীন একটা মায়া আর মমতাহীন একটা জগৎ। যে জগতের বাসিন্দারা হারিয়ে গেছে বহুদিন আগেই আমার এই আঁকিবুঁকিময় জীবন থেকে। 

বছর কয়েক আগেও কত সুন্দর নানা রংয়ের জীবন ঘুরে বেড়াতো এই আমার সাজানো চৌকো বাক্সের ভিতর। তারা সবাই খেলা করতো। একে অপরের পিছনে লাগতো। এ ওকে ঠোঁট দিয়ে ঠোকর মারতো। দৌড়ে বেড়াতো। তারা ওপর নীচ করতো। ঘুরে বেড়াতো। লেজ নাড়তো। আর রাতের বেলায় নীল নরম আলোর স্পর্শ গায়ে মেখে আনন্দে বেঁচে থাকতো, তারা জলের বুদবুদ গায়ে মেখে স্নান করে। একে অপরের সাথে গা ঘষাঘষি করে দিব্যি বেঁচে থাকতো তারা। হেসে, খেলে, ঘুরে বেড়িয়ে, ছুটে চলে আবার কখনও ক্লান্ত হয়ে।

রাতের খাবার দিলেই তারা সবাই কেমন আনন্দে ঝাঁপিয়ে পড়তে ভালবাসত খাবার খেতে। আর যে ঝাঁপিয়ে পড়া দেখে মন ভালো হতো আমার। আজ সব কেমন যেন শূন্য হয়ে গেছে। বন্ধ হয়ে গেছে ঝাঁপিয়ে পড়ার আনন্দ। আমাদের এই গোটা জীবনটাই কেমন যেনো ঠিক ওই অ্যাকোরিয়ামের মতোই হয়ে গেছে। পাড়ায় পাড়ায়, মহল্লায় মহল্লায় এখন শুধুই চারিদিকে পুরোনো ইট কাঠ পাথরের কংক্রিকেটের জঙ্গল আর সেই জঙ্গলের মাঝে সব কেমন ছোট্টো ছোট্টো অ্যাকোরিয়ামের মতই এক কামরা, দু কামরা, বড়ো জোর তিন কামরার ছোট্ট ছোট্ট বন্ধ দরজার ফ্ল্যাট। যেখানে মাপা সংসার। মাপা ভালোবাসা। মাপা সম্পর্ক। মাপা গোনা গুনতি লোকজন। মাপা হাসি। মাপা সাদা প্লেটে খাবার সাজিয়ে গুছিয়ে মেপে মেপে খেয়ে বেঁচে থাকা। 

আর সেই মাপা হিসেব করা জগতে যার মধ্যে এলোমেলো হয়ে ঘুরে বেড়ানো, হেসে বেড়ানো, কিছু হাত পা ওলা, লেজ নাড়া মানুষের দল। কেউ বাবা সেজে, কেউ মা সেজে, কেউ সন্তান হয়ে, কেউ পিসির রূপে, কেউ ভালোবাসার মাসি, কেউ দাদু, কেউ দিদিমা। কেউ কাকিমা, কেউ আবার রাগী মুখের জেঠিমা হয়ে ঘুরে বেড়ানো। ঠিক যেনো ওই এঞ্জেল, গোল্ডফিশ, শার্ক, বেট্টা, ফেদার, লাল মুখো মাথায় ঝুঁটি ওলা মাছ এর মতোই। কেউ বুড়ো হয়ে একটু কম দৌড়য়, কেউ আবার একটু জোয়ান হয়ে বেশী দৌড়ে বেড়ায়। আর সেই সবের মাঝেই একা ঘরের মাঝে পড়ে থাকে শূন্য ওই অ্যাকোরিয়াম। 

মানুষের জীবনটাই কেমন যেন একটা অ্যাকোরিয়ামের মধ্যে বন্দী। কখনও হাসি, কখনও কান্না, কখনও আনন্দ, কখনও দুঃখ, কখনও নীল আলোর রোশনাই গায়ে মেখে দৌড়ে বেড়ানো, আবার হঠাৎ করেই কোনো সময় স্থবির হয়ে যাওয়া। এইসব নিয়েই তো আমাদের গোটা একটা জীবন। যে জীবনের স্থবিরতা নেমে আসে একদিন হঠাৎ করেই। অন্ধকার নেমে আসে এই আলোকজ্বল জীবনে।

 আলোকময় উজ্জ্বল জীবন থেকে অন্ধকার জগতে প্রবেশ করা হঠাৎ করেই। এক অন্ধকার জগৎ, যে জগতের বাসিন্দা না হলে বোঝা যায় না কেমন সেই জগৎ। আনন্দের না দুঃখের। কষ্টের না যন্ত্রণার। ভালোলাগার না, আবেশে আনন্দে চোখ বুজে যাওয়া একটা জগৎ। নাকি শুধুই অন্ধকারে বন্দী হয়ে এলোমেলো ঘুরে বেড়ানো একটা অনুভবহীন একটা জগৎ।

 যেখানে নামহীন, অস্তিত্বহীন, পরিচয়হীন, স্বজনহীন, বন্ধুহীন, মাতৃহীন , পিতৃহীন, সন্তানহীন হয়ে ঘুরে বেড়ানো একটি গোটা বন্দী জীবন। যে জীবন বড়ো দ্রুতই ফুরিয়ে আসছে। অ্যাকোরিয়ামে বন্দী এই সুন্দর সুদৃশ্য জীবন বড়ো দ্রুত শেষ হয়ে আসছে। ছায়াপথ ধরে, নীহারিকার রাস্তা ধরে, নক্ষত্রের আলোকপথ ধরে জীবন কেমন যেনো থমকে দাঁড়িয়ে গেছে। আর দুর থেকে হাতছানি দিয়ে ডাকছে আয়, আয়, চলে আয়। বন্ধ অ্যাকোরিয়ামের ঢাকনা খুলে বেরিয়ে চলে আয়। 

 কেমন আমার মনের মাঝে বড়ই সাধ হয় ঢাকনা খুলে বেরিয়ে পড়তে। ঘুরে বেড়াতে অন্ধকারময় জগতে একা একা। যে জগতে বিচরণ করছে আমার হারিয়ে যাওয়া মা। যে জগতে বিচরণ করছে ভোর বেলায় হারিয়ে যাওয়া সেই হাসি মুখের দাদু। যে জগতে বিচরণ করছে আমার দিদা। যে জগতে বিচরণ করছে আমার বড়ো মামা। সেই আমার হারিয়ে যাওয়া ছোট্ট বোন মিস্টু। সেই চেনা পাড়ার মেয়ে ঝুমা। সেই ক্যারাম খেলায় ওস্তাদ এঁদো পুকুরের পাড়ার বন্ধু ভোঁদা। সেই বরানগরের ভালোবাসার পিসি। আরও কতজন। 

মাঝে মাঝেই রাতের অন্ধকারে আচমকা একা একাই কেনো জানি না অ্যাকোরিয়ামের ঢাকনা খুলে আমার বেরিয়ে পড়তে বড়ই ইচ্ছা হয় আজকাল। চাঁদনী রাতের মিষ্টি আলো গায়ে মেখে, নক্ষত্রের পথ ধরে, নিহারিকাময় জীবনের রাস্তা ধরে হেঁটে বেড়াতে বড়ো সাধ হয় আমার। সেই চেনা গ্যালাক্সির পথে যদি দেখা হঠাৎ করেই দেখা হয়ে যায় কোনও ভাবে হারিয়ে যাওয়া কোনোও মানুষের সাথে। হারিয়ে যাওয়া নক্ষত্রের আলো গায়ে মেখে কোনও একজনের সাথে তাহলে কি ভালো যে লাগবে আমার। সত্যিই জীবন বড়ই মায়ার। 

অ্যাকোরিয়াম - অভিজিৎ বসু।
উনিশ জানুয়ারী, দু হাজার পঁচিশ। 
ছবি নিজের ক্যামেরায় তোলা।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আনন্দবাজারের শ্যামল দা

সেই সাদা বাড়ীর অনেক বিখ্যাত সাংবাদিকের মধ্যে একজন শুধু জেলখানার খবর লিখেই যিনি বিখ্যাত হয়ে গেলেন গোটা সাংবাদিক মহলে, বাংলা সংবাদ পত্রের জগতে। সেই জেল রিপোর্টার বলেই অভিহিত হতেন তিনি মহাকরণের বারান্দায়, অলিন্দে আর রাইটার্সের কাঠের সিঁড়িতে হাসিমুখে। যে কোনোও মন্ত্রীর ঘরে হাসিমুখে যাঁর প্রবেশ ছিল অবারিত দ্বার। যিনি প্রথম জীবনে আনন্দবাজার পত্রিকায় দক্ষিণ ২৪ পরগণার জেলার রিপোর্টার হিসেবে কাজ করেছেন। পরে জেলা থেকে সোজা কলকাতায় প্রবেশ তাঁর।  সেই একদম ফিটফাট সুন্দর, সুদর্শন,সুপুরুষ, বিয়ে না করেও দিব্যি হাসি মুখে মাকে নিয়ে জীবন কাটিয়ে দিলেন ভাইপো আর সেই বর্ধমানের বড়শুল এর একান্নবর্তী পরিবারের সদস্যদের কাছে। আর শনিবার হলেই তাঁর সবাইকে থ্যাংক ইউ বলে কলকাতার সেই বিখ্যাত মেস এর জীবন ছেড়ে নিজের গ্রামের বাড়ী চলে যাওয়া তাঁর হাসি মুখে। বলতেন সবাইকে চলো সবাই মিলে গ্রামের বাড়িতে পুকুরের মাছ ধরে খাওয়া হবে বেশ আনন্দ হবে। আমার নিজের গ্রামের বাড়ীতে গেলে কোনোও অসুবিধা হবে না একদম।  আর নিজের শরীর ফিট রাখতে এই বয়সেও কেমন করে যে দুশো কপালভাতি করতেন তিনি কে জানে। একদম সবার যখ...

জামালপুরের প্রদীপ দা

আজ আমার সাদা জীবনের কালো কথায় বর্ধমানের জামালপুরের সেই দাপুটে ঠোঁট কাটা সাংবাদিক প্রদীপ চট্টোপাধ্যায় এর কথা। সেই বিখ্যাত সুভাষ তালুকদার এর কাগজ সংবাদে মাত্র এক টাকার কাগজে কাজ করা সংবাদ পত্রিকার দাপুটে সাংবাদিক সেই প্রদীপ দা। সেই মুখ্যমন্ত্রীর সভায় বাঁশের ব্যারিকেডের এপারে দূরে দাঁড়িয়েও যে খবর করা যায় সেটা বড়ো মিডিয়ার সাংবাদিকদের হাসি মুখে দেখিয়ে দিয়ে, আর তাদের খবরের ময়দানে গোল দিয়ে শুধু খবরকে ভালোবেসে ছোটো কাগজে কাজ করে চলা সর্বদা হাসি মুখের সেই আমাদের প্রদীপ চ্যাটার্জী দা।  কোথাও কোনো অন্যায় দেখলেই প্রতিবাদে মুখর হয়ে যাওয়া আর এক দৌড়ে বেরিয়ে পড়া ঝোলা কাঁধে সেই খবরের খোঁজে সেই জামালপুরের প্রত্যন্ত গ্রামের সেই প্রদীপ দা। সেই বিখ্যাত পন্ডিত রবিশঙ্কর আর উদয়শঙ্কর এর আপন মাসতুত ভাই এর ছেলে সেই প্রদীপ চট্টোপাধ্যায় দাদা। সেই বামদের আমলে জামালপুরের এলাকায় দাপিয়ে খবর করে ছুটে বেড়ানো সেই প্রদীপ দা। সেই তৃণমূল আমলেও একভাবেই ছুটে বেরিয়ে কাজ করা আমাদের সদা ব্যস্ত প্রদীপ দা।  সেই বাবার অসুস্থতার কারনে বড়ো সংবাদ মাধ্যমে কাজ না করেও...

আমার স্যার কাজীদা

সাদা জীবনের কালো কথায় আজ আমার স্যার এর কথা। যার লেখা আজ হঠাৎ চোখে পড়লো একটি কাগজে। আর স্যার এর নামটা দেখেই মনে পড়ে গেলো নানান কথা। হ্যাঁ, সেই কাজী গোলাম গাউস সিদ্দিকী। যাঁর সাথে আমার আলাপ আর দেখা হয়েছিল সেই অজিতদার ফ্রিল্যান্স ছকু খানসামা লেনের ফ্রীল্যান্স প্রেস ক্লাবের অফিসে খুব সম্ভবত। হাসিখুশি বেশ অজাতশত্রু এই মানুষটিকে দেখেই আমার মনে হয়েছিল যে রিপোর্টারদের প্রভূত ক্ষমতা থাকে বোধহয়। তাই পকেটে পেন আর সেই ফোনের ছোট্টো নোটবুক দেখেই আমার মনে হয়, যে ক্ষমতার স্বাদ পাবার জন্য সেই সদ্য গ্র্যাজুয়েশন করে আমার কচি মনে সাংবাদিক হবার বাসনা জাগে সেই সময়।  কোনো প্রাইমারী স্কুলের শিক্ষক নয়, কোনো অফিসে মাছি মারা দশটা পাঁচটার লোয়ার ডিভিশন এর কেরানি নয়, মেডিক্যাল রিপ্রেজেন্টেটিভ নয়, ল্যাবরেটরিতে টেকনিশিয়ান এর কাজ নয়, এল আই সি বা পোষ্ট অফিস এর এজেন্ট নয়, কোনো মুদি দোকানে হিসেব পত্র লেখার কাজ নয়, স্বাধীন ব্যবসা করা নয়। শুধুই সাংবাদিক হবার স্বাদ।  কাগজে সাদা কালো অক্ষরে নিজের নাম ছাপা হবে, সেই নাম দেখে বুক ফুলে যাবে, পাড়ায় প্রতিবেশীরা সহ স...

কুড়ি থালা দশ টাকা আর রসিক মুলুর জীবন

নাম মুলু হাঁসদা। বাংলা ঝাড়খণ্ড সীমানার চরিচা গ্রাম পঞ্চায়েত এর চর ইচ্ছা রঘুবরপুরের বাসিন্দা মুলু। আজ মুলুর জীবন কথা। গ্রামের নামটা ভারী অদ্ভুত। চর ইচ্ছা রঘুবরপুর। যে গ্রাম অন্য পাঁচটা গ্রামের মতই।সাদামাটা এই গ্রামে দারিদ্র্য, অপুষ্টি আর কর্মহীন জীবনের জলছবি সুস্পষ্ট। আর সেই গ্রামের মহিলারা নিজেদের সংসার রক্ষা করতে গাছের পাতাকে আঁকড়ে ধরে রেখেছে। গাছের পাতা মুলুদের জীবনের জিয়ন কাঠি। যে জিয়ন কাঠিতে তারা ভোর হতেই পেটের টানে চলে যায় জঙ্গলে। খস খস শব্দ করে পায় হেঁটে তারা পাতা তোলে। গাছ থেকে টুপ টাপ করে ঝড়ে পড়া পাতাকে একটা একটা করে নিজের শাড়ির আঁচলে ভরে নেয়। তার পর সব পাতাকে বস্তায় ভরে ঘরে ফেরে।  ঠিক যেভাবে তারা পুকুরে নেমে শামুক গেঁড়ি আর গুগলি তোলে। যে ভাবে তাদের উদর পূর্তি হবে বলে। আর এই পাতাও যে তাদের পেট ভরায়। একটা একটা পাতাকে নিজের সন্তানের মতো আলগোছে ছুঁয়ে বুকে জড়িয়ে ধরে চুমু খায় মুলু, বলে তোরা না থাকলে কি করতাম কে জানে। মাথার ওপর শাল সেগুনের বিশাল আকারের গাছগুলো চুপ করে দাঁড়িয়ে থাকে আর তারা চুপ করে শোনে মুলুর কথা।  একে অপ...

শুভ মকর সংক্রান্তি

মকর মানেই নতুন জামা কাক ভোরে স্নান, রাত্রি জেগে মিঠে সুরে টুসুমণির গান। মকর মানেই পিঠে - পুলির গন্ধে ম - ম হাওয়া, ডুলুং পাড়ে টুসুর মেলায় দল বেঁধে যাওয়া। মকর মানেই মোরগ লড়াই পাহুড় জেতার সুখ, সন্ধ্যা - রাতে মাংস পিঠের স্বাদে ভরা মুখ। মকর মানেই হাতি - ঘোড়ার পুজো করম তলে, সান্ধ্য হাওয়ায় মন উদাসী দিমির দিমির বোলে। আসলে আজ এই মকর সংক্রান্তির দিন, টুসু মেলার দিন, টুসু গানে নিজেকে মাতিয়ে দেবার দিন। অজয় এর ধারে জয়দেব কেঁদুলির মেলায় ভীড়ের মাঝে নিজেকে হারিয়ে দেবার দিন। অজয় এর জলে ডুব দিয়ে স্নান করে পূণ্য অর্জনের দিন। আর নদীর ধারে মোরগ লড়াই এর দিন। আকাশে ঘুড়ি ওড়ানোর দিন, সুতো লাটাই হাতে আকাশ পানে তাকিয়ে থাকার দিন। কেমন যেনো রাশির একটি স্থান থেকে অন্য রাশিতে স্থান পরিবর্তনের দিন। সূর্যের দেবতাকে সকালে উঠে স্নান সেরে প্রণাম জানিয়ে শক্তি সঞ্চয় এর দিন। সূর্যের উত্তর দিকে চলে যাবার দিন। ধীরে ধীরে শীতকাল চলে যাওয়ার দিন।  এই মকর সংক্রান্তি এর ইতিহাস ও ভারতীয় ঐতিহ্যের গভীর শিকড় রয়েছে। এটি কৃষি চক্র এবং ফসল কাটার মৌসুমের সাথে জড়িত। এই মকর সংক্রান্তি চ...