সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

কমছে ঘেঁটুর গান

ঘণ্টাকর্ণ পুজো বা ঘেঁটু পুজো বা ঘেঁটু উৎসব
বসন্তে রাস্তার ধারে, ঝোপঝাড়ে,পড়ে থাকা জমিতে এই ঘেঁটু ফুল ফোটে এর অন্য নাম ভাঁটফুল। যে ফুলকে অনেকে বন জুঁইও বলে। এই ফুল নিয়েও লিখেছিলেন বাংলার কবি জীবনানন্দ দাশ।
 বেহুলার পায়ে বেজেছিল, 'বাংলার নদী মাঠ ভাঁটফুল ঘুঙুরের মতো তার কেঁদেছিল পায়।'  

সত্যিই ঘুঙুরের মতই যেনো দেখতে। ঝন ঝন করে বাজে আর সেই বাজনা শুনে ছুটে আসে মৌমাছির দল সার বেঁধে। ফুলের ওপর বসে তারা মধু পান করে আনন্দে। ম্লান সবুজ খসখসে পাতার ডালের আগায় ধপধপে সাদা সাদা ফুল ফুটে আছে। মাথা দুলিয়ে একে অপরের গায়ে পড়ে খিল খিল করে হাসছে যেনো। প্রত্যেকটি ফুলে তিন-চারটি সাদা লম্বা কেশর সৌন্দর্যের হিল্লোল তোলে হাওয়ার দোলায় আর বসন্ত বাতাসে। বাংলার রূপ মেলে ধরে প্রথম বসন্তে। হাওয়ার ঝরনার স্রোতে ভেসে আসে ভোমরা, মৌমাছি, প্রজাপতি শুধু এই বন জুঁই এর টানে।

 শহরের মানুষরা এই পুজো বা উৎসব সম্পর্কে বিশেষ না জানলেও, ফাল্গুন সংক্রান্তিতে পশ্চিমবাংলায় কোথাও কোথাও এখনও ঘেঁটু উৎসব হয় বিশেষ করে গ্রামে গঞ্জে। এটি আসলে শিব-পার্বতীর পুজো। ঝুড়ি বা হাঁড়ির উপর এক পাশে গোবরের সাহায্যে কড়ি দিয়ে চোখ-মুখ ও দেহের অবয়ব দান করে বিগ্রহ তৈরি করে সকালে এই পুজো করা হয়। ঝুড়ির ভেতর ঘেঁটু ফুল সাজিয়ে দেওয়া। 

বাংলার বিভিন্ন অঞ্চলে ছোট ছোট ছেলেমেয়েরা ঘেঁটু ফুল সংগ্রহ করে। এরাই ঘেঁটু পূজারি। ওই দিন সন্ধে বেলায় তারা কলা গাছের ঘর বানিয়ে (এছাড়া নিজেরাই বিভিন্ন সাজে সজ্জিত হয় মানে বহুরূপী হয়ে) আর তাতে একটা প্রদীপ জ্বালিয়ে সেটা কাঁধে করে নিয়ে গোটা গ্রামে গৃহস্থের ঘরে ঘরে ঘুরে এরা ঘেঁটু পূজার গান গায়। ছোটো বেলার সেই গান আজ শহুরে জীবন থেকে হারিয়ে গেলেও গ্রামের জীবনে আজও তা বেঁচে আছে।


বিভিন্ন অঞ্চলে বিভিন্ন ছড়া প্রচলিত আছে। যেমন:-
'চাল ডাল মুলো বড়ি
ঘেঁটু এল গেরস্ত বাড়ি
চাল দাও গো...'
 বা কোথাও -

'ঘেঁটু যায় ঘেঁটু যায় গৃহস্থের বাড়ি
ঘেঁটুকে দাও গো পয়সা কড়ি।
যে দেবে মুঠো মুঠো,
তার হবে হাত ঠুঁটো
যে দেবে থালা থালা
তার হবে সোনার বালা।
যে দেবে বাটি বাটি
তার হবে সাত বেটি 
যে দেবে মড়াই মড়াই
তার দুয়ারে সোনা ছড়াই।

বা কোথাও বলা হতো -

এক কাঠা চাল দাও কুমড়োর বড়ি
যে দেবে থালা থালা তার হবে কোঠা-বালা
যে দেবে মুঠো মুঠো তার হবে হাত ঠুটো
যে দেবে এক পলা তেল তার হবে সোনার দেল'।

 আর এই ছড়া কেটে ঘুরে ঘুরে গৃহস্থের বাড়ী থেকে কিছু সংগ্রহ করা। ছোটো বেলার সেই খেলা, সেই পূজো আজ বড়ো মনে পড়ে যায় আমার। আজকাল মোবাইল দাপটের যুগে কি আর এসব চলে। হাতের মুঠোয় পৃথিবী এসে গেছে সেখানে আর এসব পুজোর কথা ভেবে বলে কি লাভ বলুন। তবুও আজ ঝোপ ঝাড় জঙ্গলে লুকিয়ে থাকার মতোই এই সব গ্রাম্য পূজো আজও বেঁচে আছে অমলিন হয়ে।

জানা যায় ঘণ্টাকর্ণের বিয়ে হয়েছিল বসন্ত-বিষফোঁড়া ইত্যাদি রোগের দেবী শীতলার সঙ্গে। আর বসন্তকালে এসব রোগের প্রাদুর্ভাব হয়। আর কী আশ্চর্য তাঁর স্বামীর নাম ঘণ্টাকর্ণ। এই ঘণ্টাকর্ণ, ঘেঁটু বা ভাঁটে জ্বর, চর্মরোগ, বিছের হুল ফোটানোতে ওষুধের কাজ করে। এমনকি ম্যালেরিয়া জ্বরে, পাণ্ডু রোগে, অজীর্ণে এর রস ওষুধ হিসেবে ভালই কাজ করে। 

আর এই জন্য চৈত্রসংক্রান্তিতে ঘণ্টাকর্ণ বৃক্ষের আরাধনা করা হয় চর্মরোগ নিবারণের জন্য। এখনো প্রত্যন্ত গ্রামের মানুষ জ্বর হলে এর পাতার রস খেয়ে থাকে। তবে আগে যেভাবে হত এখন তার অংশ বিশেষ দেখা যায়। আর ছোটখাটো বাঙালী পার্বণের মত এটিও লুপ্তপ্রায়।

এত গেলো ইতিহাস এর কথা, এবার আসি উদ্ভিদ বিজ্ঞান কি বলে সে কথায়। বিজ্ঞানের ভাষায় কি বলা হয় একে, সেটা হলো এই ভাঁট, ভাইট, বনজুঁই বা ঘেটু গুল্মজাতীয় বহুবর্ষজীবী সপুষ্পক উদ্ভিদ। বৈজ্ঞানিক নাম Clerondendron viscosum। এটি গ্রামবাংলার অতি পরিচিত একটি বুনো উদ্ভিদ। ভন্টাকি (ঘেঁটু) বা ভাঁট চৈতঘাড়া ফুল। ভারতবর্ষ, বাংলাদেশ ও মায়ানমার অঞ্চলে এদের দেখা যায়।

ভাঁট গাছের প্রধান কাণ্ড একেবারে সোজাভাবে দাঁড়িয়ে থাকে। সাধারণত ২ থেকে ৪ মিটার লম্বা হয় এই গাছ। পাতা ৪ থেকে ৭ ইঞ্চি লম্বা হয়। দেখতে কিছুটা পানপাতার আকৃতির ও খসখসে। ডালের শীর্ষে পুষ্পদণ্ডে ফুল ফোটে। পাপড়ির রং সাদা এবং এতে বেগুনি রঙের মিশেল আছে। বসন্ত থেকে গ্রীষ্ম অবধি ফুল ফোটে। এই ফুলের রয়েছে মিষ্টি একটা সৌরভ।


 ফুল ফোটার পর মৌমাছিরা ভাঁট ফুলের মধু সংগ্রহ করে। গ্রামের মেঠো পথের ধারে, পতিত জমির কাছে এরা জন্মে থাকে এবং কোনরূপ যত্ন ছাড়াই প্রাকৃতিক ভাবে বেড়ে ওঠে এই বুনো গাছটি। এছাড়াও পাহাড়ি বনের মাঝে এবং পাহাড়ি রাস্তার পাশে এদের উপস্থিতি বিশেষভাবে লক্ষনীয়।

ভাঁট গাছ ঔষধি গুণসম্পন্ন উদ্ভিদ। এর পাতার রস শিশুর জ্বর দূর করে। এছাড়াও সনাতন ধর্মালম্বীরা ভাঁট ফুল দিয়ে ভাঁটি পূজার আয়োজন করে থাকে।
ঔষধির কাজে ব্যবহার করা হয় একে। এতে প্রচুর পরিমাণে ফ্ল্যাভোনয়েড থাকে। ফ্ল্যাভোনয়েড থাকার জন্য এটি ক্যানসার দমনে সহায়ক। এছাড়াও কৃমি, চুলকানি, কোলেস্টেরল, ব্লাড সুগার ও উদরাময় প্রভৃতি রোগ নিরাময়ে এটি সাহায্য করে। তবে এটি খুব বেশি স্বীকৃত নয়।


বাংলা সাহিত্যের অন্যতম কবি জীবনানন্দ দাশের একটি কবিতায় ভাঁট গাছের প্রসঙ্গ এসেছে, কবি লিখেছেন।

“ ভাঁট আঁশ শ্যাওড়ার বন
বাতাসে কী কথা কয় বুঝি নাকো, বুঝি নাকো চিল কেন কাঁদে;
পৃথিবীর কোনো পথে দেখি নাই আমি, হায়, এমন বিজন।

সত্যিই এই বুনো ফুল নিয়েও কবির যেনো স্বপ্নের সৃষ্টি। যে সৃষ্টি আজও ঘুঙুরের মত বাজে বসন্তের মায়ামাখা সকালে। কোকিলের মন কেমন করা ডাক শুনে ঘুম ভাঙ্গে প্রজাপতির আর মৌমাছির। ছুটে আসে মৌমাছি আর প্রজাপতির দল ফুলের পরাগ গায়ে মেখে লুট পুটি খায় একে অপরের উপর। 


দূরে মন্দিরের রাস্তায় শোনা যায় ঘেঁটু যায় ঘেঁটু যায় গৃহস্থের বাড়ী। আমি চুপ করে দাঁড়িয়ে পড়ি গ্রামের মেঠো রাস্তায়। শহর ছেড়ে একা একা হারিয়ে যাই আমি গ্রামের রাস্তায়। ওই বুনো ফুলের গন্ধ গায়ে মেখে।
কমছে ঘেঁটুর গান  - অভিজিৎ বসু।
মার্চ ১৫, দু হাজার চব্বিশ। 
ছবি সৌজন্য গুগল।


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ইটিভির পিনাকপাণি ঘোষ

কিছু মানুষ কত কাছে থেকেও পাশাপাশি এক জায়গায় বাস করেও একসাথে একসময় কাজ করেও যে কত দূরে রয়ে যান নিজের হাসিমুখ নিয়ে আর সেই চেনা ছন্দ নিয়ে সত্যিই বেশ ভালো মজার ব্যাপার কিন্তু এটা জীবনের মেঠো পথে। সেই ইটিভির বিখ্যাত সাংবাদিক হয়ে ঘুরে ঘুরে স্ট্রীট ফুডের ছবি তোলা আর নানা খবর করে খাওয়া দাওয়ার এপিসোড করে একসময়ে বিখ্যাত সাংবাদিক হয়ে যাওয়া ইটিভি নিউজে। আর আমাদের জেলায় বসে সেইসব হাঁ করে দেখা আর কেমন মনের ভেতর অস্থিরতা তৈরি হওয়া। একেই বলে কলকাতার রাজপথের সাংবাদিক বলে কথা।  সেই যে বার রাষ্ট্রপতি এলেন জয়কৃষ্ণ লাইব্রেরী প্রাঙ্গণে সেই অনুষ্ঠানের বিশেষ কার্ড জোগাড় করে দেওয়ার অনুরোধ করা ইটিভির চাকরি করার সুবাদে। কোনো রকমে সেই কার্ড জোগাড় করে এনে দেওয়া তাঁকে আর তাঁর পরিবারের সদস্যদের জন্য। আর সেই একদিন দুপুর বেলায় খুব সম্ভবত করোনা শেষ পর্বে বালিঘাট স্টেশন থেকে অফিস যাওয়ার সময় এসি পঞ্চাশ এর বাস এর ভিতরে দেখা হওয়ায় কত গল্প করা দুজন মিলে পুরনো দিনের। আবার উত্তরপাড়ার সেই বিখ্যাত চায়ের দোকানে আড্ডা দিতে গিয়ে হাসি মুখে দেখা হয়ে যাওয়া রাতের বেলায় কাঁঠালবা...

আমাদের সবার মৃনাল দা

সাদা জীবনের কালো কথায় আজ এক বাবা আর ছেলের লড়াই এর গভীর গোপন কাহিনী। এই সাংবাদিকতার পেশায় এসে কত লড়াই, কত অসম যুদ্ধ, করে যে কেউ সংসার টিকিয়ে রাখতে পারে হাসি মুখে কাউকে কিছুই বুঝতে না দিয়ে। এমন করে কেউ টিকে থাকার চেষ্টা করেন সেটা বোধহয় আমার জানা হয়ে উঠত না কিছুতেই। যদি না এই পেশায় আমি গা ভাসাতাম এমন করে। জীবনের এই নানা টুকরো টুকরো ছবির কোলাজ ভেসে ওঠে এই রাতের অন্ধকারে আচমকা আমার মনের মাঝে। আর আমি চমকে উঠি কেমন করে তাদের সেই কোলাজ দেখে।  এমন এক চরিত্র, বহুমুখী প্রতিভার অধিকারী হয়ে কেমন আলগোছে, হাসিমুখে, নির্মোহ ভাবে, শুধু নিজের কাঁচা পাকা দাড়িতে হাত বুলিয়ে জীবনটা কাটিয়ে দিলো সে শুধুই আকাশ পানে তাকিয়ে। যে নীল আকাশের গা ঘেঁষে উড়ে যাওয়া সাদা বকের ডানায় লেগে থাকে মেঘের হালকা টুকরো। একদম যেনো সিনেমার পর্দার হিরোর মতোই। দেখে বোঝার উপায় নেই একদম। পেটে খাবার না থাকলেও মুখের হাসিটা অমলিন হয়েই বেঁচে আছে আজও এতোদিন পরেও। আর সেই বিখ্যাত সাদা পাকা নাসিরউদ্দিন স্টাইলের দাড়ি, কালো চুল, আর সব সময় ধোপদুরস্ত ফিটফাট একজন মানুষ। রাত নটা বাজলেই যাকে শ্রীরামপুরে...

শপিং মলের উদ্বোধনে সিঙ্গুর আন্দোলনের দাপুটে মন্ত্রী

নালিকুল স্টেশন বাজারে একটি শপিং মলের শুভ উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী বেচারাম মান্না হাজির। একসময় যাঁর অন্দোলনের ঠেলায় পড়ে দৌড়ে একপ্রকার পালিয়ে চলে যেতে হয়েছিল সিঙ্গুর থেকে টাটা কোম্পানিকে। যে আন্দোলনের দগদগে ঘা আর সেই স্মৃতি ধীরে ধীরে আজ প্রায় মিলিয়ে যেতে বসেছে আমাদের কাছ থেকে। আজ সেই চাষার ঘরের মানুষ না হলেও সেই কৃষক আর শ্রমিকের ন্যূনতম অধিকার নিয়ে যে আন্দোলন শুরু করে সারাটা জীবন কাটিয়ে দিলেন সেই মানুষটাকেই কেমন যেন আজ শপিং মলের উদ্বোধনে দেখে বেশ ভালই লাগলো আমার।  একদম নালিকুল স্টেশনের কাছে ঝাঁ চকচকে শপিং মল। দোকানে সাজানো জিনিস পত্র। আর সেখানেই আমাদের মাননীয় মন্ত্রী বেচারাম মান্না। একদম কেমন একটু আমার অচেনা লাগলো যেন। সেই মুড়ি খেয়ে আলুর তরকারি বা শশা খেয়ে আন্দোলন শুরু করা জমি আন্দোলন এর অন্যতম পথিকৃৎ নেতা আজ এই উদ্বোধনী অনুষ্ঠানে। তাহলে টাটা কোম্পানির বিরুদ্ধে যে জমি দখল নিয়ে আন্দোলন সেই আন্দোলন এর মধ্যে ছিল জোর করে জমি অধিগ্রহণের বিরুদ্ধে আন্দোলন করা। যদিও সেখানেও সেই সময়ের শাসকদলের কর্মসংস্থানের যুক্তি।তবে এই নতুন শপিং মলের উদ্বোধনে তো আর ...

ভীড়ের মাঝে একা

জীবন জুড়ে শুধুই ভীড় আর ভীড়। নানা ধরনের ভীড়ে ঠাসা রাস্তায় মানুষের গন্ধে, বর্ণে , স্বাদের ভীড়ে আমি একদম একা হয়ে যেতে চাই। যে ভীড় উপচে পড়া রাস্তায় শুধুই হেমন্তের ভোরে শিশিরের ফিসফিস শব্দ, পাখির কিচির মিচির আওয়াজ,ধানসিড়ি ওই নদীটির তীর ধরে ঘুঘুর আকুল মন কেমন করা ডাক, উদাসী শালিকের ঝাঁক বেঁধে উড়ে যাওয়া ওই হেমন্তের হলুদ ধানের মাঠ এর পাশ দিয়ে, হলুদ বসন্ত বৌরীর সেই আমলকীর গাছের পাতায়,আড়ালে আবডালে বসে কেমন যেন আমায় দেখে লজ্জা পাওয়া, আর তারপর চোখ নামিয়ে হঠাৎ করেই তার উড়ে চলে যাওয়া। আর মেঘের কোল ঘেঁষে সেই সাদা বকের, বুনো হাঁসের, আর সেই পানকৌড়ির জলে ভেজা ডানা মেলে উড়ে যাওয়া আকাশ জুড়ে। সত্যিই ওরাও যে ভিড়ের মাঝেই বড়ো একা। একা একাই ওদের যে এই বেঁচে থাকা। কেমন নিপাট হৈ চৈ হুল্লোড়হীন একটা জীবন নিয়ে বেশ মজা করে, আনন্দ করে। আর সেই ভোরের আলোয় আলোকিত হয়ে রাস্তার একপাশে গুটি শুটি মেরে শুয়ে থাকা ওই সাদা কালো ভুলো নামের কুকুরের। যে অন্তত এই সব মানুষদের ভীড়ে ঠাসা রাস্তায় একটু যেনো আলাদা , একটু যেনো অন্য রকমের। একটু একা একাই যেনো ওর এই আলগোছে জীবন কাটিয়...

গৌড় প্রাঙ্গণে আনন্দবাজার

গৌরপ্রাঙ্গনে শতাব্দী প্রাচীন ঐতিহ্যের আনন্দের মেলা আনন্দবাজার। মহালয়ার ভোরবেলায় ঢাকের বাদ্যি আর সানাইয়ের মন কেমন করা সুরে মেতে উঠলো শান্তিনিকেতনের গৌড়প্রাঙ্গণ। প্রতি বছরের মতো এই বছরও যে হবে আনন্দমেলা আনন্দবাজার। হ্যাঁ সত্যিই যেনো আনন্দের এই হাটে বেচাকেনার পসরা নিয়ে একদিনের জন্য বসে পড়া মন প্রাণ খুলে হৈ হুল্লোড় করে। এই মেলা শুরু হয় 1915 সালের 15 এপ্রিল নববর্ষের দিনে। কিন্তু আগে এই মেলাকে একসময় বলা হতো বৌঠাকুরাণীর হাট। সেই সময় আশ্রমের মহিলারা নিজেদের হাতের তৈরি জিনিস নিয়ে মেলায় বসতেন। মেলার আয়োজন করতেন তারা। আনন্দ করে বেচাকেনা হতো। রবীন্দ্রনাথ ঠাকুরের সময় একবার গরমের ছুটির আগে এমন মেলা নাকি হয়েছিল। যার নাম ছিল আনন্দবাজার। পরে এই মেলার নামে হয়ে যায় আনন্দমেলা। সত্যিই আনন্দের এই মিলন মেলা।  প্রথমদিকে পাঠভবন ও শিক্ষাসত্রের ছেলেমেয়েদের নিয়ে এই মেলা শুরু হয়। পরে ধীরে ধীরে বিশ্বভারতীর সব বিভাগের পড়ুয়ারা এই মেলায় যোগদান করে। এই মেলার অন্যতম উদ্দেশ্য হলো ছাত্রছাত্রীদের বেচা কেনার লাভের টাকার কিছু অংশ জমা পরে বিশ্বভারতীর সেবা বিভাগে। সেখান থেকে এ...